Thursday, April 18, 2024
Homeরাজনীতিআলোচনায় জাহাঙ্গীরের মেয়র পদে থাকা না থাকা

আলোচনায় জাহাঙ্গীরের মেয়র পদে থাকা না থাকা

নিজ দল আওয়ামী লীগ থেকে বহিষ্কার হওয়ার পর জাহাঙ্গীর আলম কি গাজীপুর সিটির মেয়র থাকতে পারবেন? এ প্রশ্ন উঠেছে। প্রশ্ন ওঠার একটি কারণ, তিনি দলীয় প্রতীকে নির্বাচিত হয়েছিলেন। সেই দল যখন তাঁকে বহিষ্কার করল, তখন তাঁর মেয়র পদে বহাল থাকা সম্ভব হবে কি না, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে।

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র ও গাজীপুর নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। শুক্রবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়। ওই বৈঠকে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় উপস্থিত আওয়ামী লীগের একজন সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলমকে দল থেকে বহিষ্কারের বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেন।দলীয় সদস্যপদ থেকে বহিষ্কার হলে ব্যক্তি মেয়র পদে থাকতে পারবেন কি না, সে ব্যাপারে স্থানীয় সরকার নির্বাচন আইনে সুস্পষ্টভাবে কিছু বলা নেই। যেমনটা আছে সংসদ সদস্য পদে থাকার বিষয়ে। আইন অনুযায়ী সংসদ সদস্যদের ক্ষেত্রে সাংসদ হওয়ার এবং সংসদ সদস্য পদে থাকার যোগ্যতা-অযোগ্যতা একই। অর্থাৎ একজন ব্যক্তির সংসদ সদস্য হিসেবে নির্বাচনে অংশ নেওয়া ও সাংসদ হওয়ার যে যোগ্যতার কথা বলা হয়েছে, সাংসদ পদ হারানোর ক্ষেত্রে ওই সব যোগ্যতার কোনো একটি বা একাধিকের ব্যত্যয় হলে ব্যক্তি সাংসদ থাকতে পারবেন না বলে বলা হয়েছে। অর্থাৎ দলীয় পদ হারালে ব্যক্তি নির্বাচিত হওয়ার পরও সংসদ সদস্য পদ হারাবেন।

- Advertisment -
Google search engine

Most Popular