Saturday, April 13, 2024
Homeবিশ্বকমেডিয়ান থেকে প্রেসিডেন্ট- জেলেনেস্কি

কমেডিয়ান থেকে প্রেসিডেন্ট- জেলেনেস্কি

এক সময় লক্ষ লক্ষ ভক্তকূলের হাসির খোরাক যিনি হয়েছিলেন, আজ তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট হয়েও ইউক্রেনবাসীর বর্তমান পরিস্থিতিতে কি নিজে হাসতে পারছেন !

১৯৭৮ সালের ২৫ শে জানুয়ারী এক অধ্যাপক পরিবারে জন্ম নেন ভ্লাদিমির জেলেনেস্কি। ছোটবেলা থেকে পিয়ানো বাজানো, নাচ, বাস্কেট বল,ভলিবল, ভার উত্তোলোন এগুলোতে ছিল তার চরম আগ্রহ। পড়াশোনাতেও কম যাননি। ২০০০ সালে তিনি আইন বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি বেশ কিছু সিনেমা এবং টেলিভিসন সিরিজে কাজ করেছেন। কৌতুক অভিনেতা হিসেবে সতেরো বছর বয়সে শুরু করেন থিয়েটার। পরবর্তীতে কাভারটাল সেভেনটি ফাইভ নামে প্রতিষ্ঠিত করেন নিজের একটি প্রযোজনা স্ংস্থাও। তার নির্র্মিত এবং অভিনিত  সার্ভেন্ট অফ দা পিপল নামক সিরিজে তিনি প্রেসিডেন্ট চরিত্রে কাজ করেন। এই সিরিজটি টানা তিন বছর প্রচারিত হয় ইউক্রেনের একটি চ্যানেলে। তার প্রথম অভিনিত সিনেমা লাভ ইন টা সিটি প্রকাশ পায় ২০০৯ সালে। এর পর ইউক্রেনবাসীকে তিনি আরো আটটি সিনেমা উপহার দেন। পাশাপাশি চলতে থাকে টিভি সিরিজে কাজ করা। বাড়তে থাকে ইউক্রেনবাসীর কাছে তার জনপ্রিয়তা। জেলেনেস্কি ২০১৮ সালে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দিতা করেন এবং নির্বাচিত হন। সেবারই অভিনয় পেশা থেকে তিনি নিজেকে সরিয়ে নিয়ে আসেন। মাত্র ৪১ বছর বয়সে ৭৩% ভোট পেয়ে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০১৯ সালের ৬ই মে থেকে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট হিসেবে দ্বায়িত্ব পালন করা শুরু করেন। দীর্ঘ আড়াই বছর সফলতার সাথে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করলেও আজ রাশিয়ার আগ্রাসনের কারণে ইউক্রেন পর্যদুস্ত। প্রতিদিন মারা যাচ্ছে হাজার হাজার মানুষ। চরম দূর্দশাগ্রস্থ ইউক্রেনবাসী প্রিয়জন হারানোর ব্যথা নিয়ে পাড়ি জমাচেছ অন্য দেশে। চোখের জল ফেলে স্বদেশভূমির মায়া ত্যাগ করে পাড়ি দিচ্ছে অনিশ্চিত গন্তব্যে। ভাল নেয় সার্ভেন্ট অফ টা সিটি নিজেও।

জেলেনেস্কির দেশের নাগরিকেরা কি পারবে আবার স্বাভাবিক জীবনে ফিরে আসতে কিংবা জেলেনেস্কি কি পারবে ইউক্রেনবাসীকে আবারও হাসাতে!

- Advertisment -
Google search engine

Most Popular