Sunday, May 19, 2024
Homeফিচারগ্যাস সরবরাহ বন্ধের হুমকি রাশিয়ার

গ্যাস সরবরাহ বন্ধের হুমকি রাশিয়ার

এবার গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছে রাশিয়া। দেশটি বলছে, পশ্চিমা দেশগুলো যদি তাদের তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে তবে জার্মানিতে গ্যাস পাইপলাইনের প্রধান সরবরাহ বন্ধ করে দেওয়া হবে।

রাশিয়ার উপপ্রধানমন্ত্রী অ্যালেক্সান্ডার নোভাক বলেছেন, ‘রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারি অব্যাহত রাখলে বৈশ্বিক বাজারে বিপর্যয় ঘটে যাবে। বিশেষ করে জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ৩০০ ডলার ছাড়িয়ে যাবে।’

জার্মানি ও নেদারল্যান্ডস বাদে ইইউভুক্ত প্রায় সবক’টি দেশই রাশিয়ার ওপরে নিষেধাজ্ঞা দিয়েছে। তবে ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রও ইইউর পথে হাঁটতে পারে।

ইউরোপের ৪০ শতাংশ গ্যাস ও ৩০ শতাংশ তেলের জোগান আসে রাশিয়া থেকে। হঠাৎ এই নিষেধাজ্ঞার ধাক্কার প্রভাব রাশিয়া এবং খোদ ইউরোপের উপরও পড়ছে। গতকাল সোমবার যুক্তরাজ্যে প্রতি লিটার পেট্রলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১৫৫ পাউন্ড। যা বিগত ১৩ বছরের রেকর্ডকে ছাড়িয়ে গেছে।

এখন ইউরোপের হাতে অন্য কোন বিকল্প নেই বলে মন্তব্য করে নোভাক বলেন, ‘রাশিয়ার বিকল্প খুঁজতে গেলে ইউরোপের বছর পেরিয়ে যাবে। আর রাশিয়া ছাড়া অন্য কোথাও থেকে তেল ও গ্যাস আমদানি করলে, সেটি হবে তাদের জন্য ব্যয়বহুল।’

- Advertisment -
Google search engine

Most Popular