Home অর্থনীতি সেচে বিদ্যুৎ ঘাটতির শঙ্কা, ডিজেল নিয়েও উদ্বেগ

সেচে বিদ্যুৎ ঘাটতির শঙ্কা, ডিজেল নিয়েও উদ্বেগ

0

চলতি সেচ মৌসুমে একাধিক সংকট দেখা দিয়েছে সরকারের সামনে। গ্যাস সংকটে বিদ্যুৎ উৎপাদন কম হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ফলে সেচে পর্যাপ্ত বিদ্যুৎ সংকটের শঙ্কা রয়েছে। একই সঙ্গে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে জ¦ালানি তেলের দাম অনেক বেশি বেড়ে যাওয়ায় এর আমদানি এবং সরবরাহব্যবস্থা স্বাভাবিক রাখা নিয়ে চিন্তিত বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। ফলে কৃষকের ডিজেলের স্বাভাবিক সরবরাহ নিয়েও অনিশ্চয়তা থাকছে। এ অবস্থায় এবারের সেচকালীন পরিস্থিতি সরকারের সামনে এক নতুন চ্যালেঞ্জ নিয়ে হাজির হয়েছে।

বিপিসি বলছে, সাধারণত ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত চার মাস সেচ মৌসুম হিসেবে গণ্য করা হয়। এ সময় কৃষিকাজে স্বাভাবিক সময়ের তুলনায় অতিরিক্ত বিদ্যুৎ প্রয়োজন হয়। একই সঙ্গে প্রয়োজন হয় অতিরিক্ত জ¦ালানি তেল এবং গ্যাসের। তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের পাশাপাশি কৃষকের ট্রাক্টর, পাওয়ারটিলার, সেচপাম্পসহ বিভিন্ন কাজে জ¦ালানি তেলের অতিরিক্ত চাহিদা থাকে। অব্যাহত বিদ্যুৎ উৎপাদন বাড়াতে চাহিদা বেড়ে যায় প্রাকৃতিক গ্যাসেরও। তবে চলতি সেচ মৌসুমে গ্যাসের সংকটের কারণে গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোয় উৎপাদন ব্যাহত হওয়ার শঙ্কা রয়েছে। এ ছাড়া গত নভেম্বরে এক দফা ডিজেলের দাম বেড়ে যাওয়ায় সামগ্রিক কৃষিকাজে তৃণমূলের কৃষকদের অনেক খরচ বেড়ে গেছে। দাম বাড়ার ঠিক চার মাসের মাথায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে জ¦ালানি তেলের দাম বেড়ে যাওয়ায় দেশের বাজারে কৃষকের ডিজেল সরবরাহ নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

সারাদেশে কৃষকদের ফসলের জমিতে সেচ দিতে বিদ্যুৎ এবং জ¦ালানি তেল বিশেষ করে ডিজেলের কোনো বিকল্প নেই। বিদ্যুৎ এবং জ¦ালানি তেলের নিরবচ্ছিন্ন সরবরাহ ছাড়া ব্যাহত হবে ফসল উৎপাদন। ফলে প্রতিবছরের মতো এবারও প্রস্তুতি নিচ্ছে বিদ্যুৎ ও জ¦ালানি বিভাগ। সেচে জ¦ালানি তেল কৃষকের দ্বারপ্রান্তে পৌঁছে দিতে বিপিসিকে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে নির্দেশ দেওয়া হয়েছে প্রয়োজনীয় বিদ্যুৎ উৎপাদন ও সবরবরাহ নিশ্চিত করতে। বিশেষ করে উত্তরবঙ্গের রংপুর-রাজশাহী অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে বড়পুকুরিয়া কয়লাখনি থেকে কয়লা সরবরাহ করে বড়পুকুরিয়ার কয়লাবিদ্যুৎ কেন্দ্রগুলোর উৎপাদন বাড়াতে বলা হয়েছে বিদ্যুৎ, জ¦ালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here