Sunday, May 19, 2024
Homeবিশ্বভ্রমণে নতুন বিধিনিষেধ মালয়েশিয়ার

ভ্রমণে নতুন বিধিনিষেধ মালয়েশিয়ার

মালয়েশিয়ায় ভ্রমণে যাওয়া যাত্রীদের জন্য নতুন বিধিনিষেধ আরোপ করেছে দেশটির সিভিল এভিয়েশন। করোনা টিকার পূর্ণ ডোজ না থাকলে তাকে কোভিড টেস্টের পাশাপাশি চার দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। আগামী ১ এপ্রিল থেকে নতুন এই বিধিনিষেধ কার্যকর হবে। গতকাল রোববার মালয়েশিয়ার সিভিল এভিয়েশনের পক্ষ থেকে এক আদেশে এ তথ্য জানানো হয়।

এর আগে, দেশটি ১ এপ্রিল থেকে পর্যটকদের জন্য সীমান্ত খুলে দেওয়ার ঘোষণা দিয়েছিল। কিন্তু এরই মধ্যে ভ্রমণে নতুন কিছু বিধিনিষেধ আরোপ করেছে মালয়েশিয়ার সিভিল এভিয়েশন। বিধিনিষেধের একটি কপি বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকেও পাঠানো হয়েছে।

যেসব যাত্রী করোনার পূর্ণ ডোজ টিকা অথবা অন্তত এক ডোজ টিকা নেননি তাদের যাত্রার দুই দিনের মধ্যে করোনা শনাক্তকরণ আরটি পিসিআর টেস্ট করে নেগেটিভ সার্টিফিকেট নিতে হবে এবং মালয়েশিয়ায় পৌঁছে তাকে নিজ খরচে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করিয়ে নেগেটিভ সার্টিফিকেট নিতে হবে। এছাড়া তাদের নিজ খরচে ৫ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। কোয়ারেন্টিনের চারদিন, আরটি পিসিআর ও পঞ্চম দিন র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করাতে হবে। দুই টেস্টের রিপোর্ট নেগেটিভ এলেই কেবল তারা নির্বিঘ্নে ঘোরাফেরা করতে পারবেন।

১৭ বছর ও এর নিচের বয়সী শিশুদের যাত্রার দুই দিনের মধ্যে করোনা শনাক্তকরণ আরটি পিসিআর টেস্ট করে নেগেটিভ সার্টিফিকেট নিতে হবে। এছাড়া মালয়েশিয়ায় পৌঁছে নিজ খরচে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট করিয়ে নেগেটিভ সার্টিফিকেট নিতে হবে।

- Advertisment -
Google search engine

Most Popular