কিয়েভ ও চেরনিহিভ থেকে রুশ সেনা প্রত্যাহার : পেন্টাগন

0
83

ইউক্রেনের কিয়েভ ও চেরনিহিভ অঞ্চল থেকে রুশ সেনা প্রত্যাহার সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের কর্মকর্তারা। বুধবার পেন্টাগনের কর্মকর্তা সাংবাদিকদের বলেন, ‘কিয়েভ ও চেরনিহিভ অঞ্চলে থাকা রুশ সেনা প্রত্যাহার করে পুনরায় বেলারুশ ও রাশিয়ায় মোতায়েন করা হয়েছে।‘ খবর বিবিসি ও আল-জাজিরা।

পরে পেন্টাগন মুখপাত্র জন কিরবি বলেন, ‘আমরা এখন কিয়েভ কিংবা তার আশেপাশে এবং চেরনিহিভ কিংবা তার আশেপাশে আর কোনো রুশ সেনা দেখতে পাচ্ছি না।’

তিনি দাবি করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার কৌশলগত লক্ষ্যের কোনো কিছুই অর্জন করতে পারেননি। জন কিরবি বলেন, তিনি প্রকৃতপক্ষে কেবল ছোট জনগোষ্ঠীর কেন্দ্র নিয়ন্ত্রণে নিয়েছেন, তারা খারকিভ দখল করেনি।

মাত্র কয়েক দিন আগে রাশিয়া ঘোষণা দিয়েছেন তারা ইউক্রেনে পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চলে নজর দেবে। নাম প্রকাশে অনিচ্ছুক পেন্টাগনের সিনিয়র কর্মকর্তা বলেন, ভবিষ্যতে হয়তো রুশ বাহিনী আবারও কিয়েভ অভিমুখী আগাতে পারে। তবে প্রত্যাহার হওয়া সেনারাই ফিরে আসবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

এদিকে, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে ইউক্রেনকে আরও কীভাবে সহায়তা করা যায় সে বিষয়ে আলোচনার করতে ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীরা ব্রাসেলসে দ্বিতীয় দিনের মতো বৈঠকে বসেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here