জীবিত মানুষের ফুসফুসে মিলল ‘মাইক্রোপ্লাস্টিক’

0
87

বিশ্বে প্রথমবারের মতো জীবিত কোনো মানুষের ফুসফুসে ‘মাইক্রোপ্লাস্টিক’ কণা পাওয়া গেছে। সম্প্রতি একটি গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। গবেষণাটি প্রকাশিত হয়েছে সায়েন্স অব টোটাল এনভায়রনমেন্ট জার্নালে। ডেইলি সাবা বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানানো হয়েছে, যুক্তরাজ্যের হাল ইউনিভার্সিটি এবং হাল ইয়র্ক স্কুল অব মেডিসিন বিভাগ পরিচালিত এ গবেষণায় গবেষকরা ১৩ জন রোগীর টিস্যুর নমুনা নিয়েছিলেন। তাদের মধ্যে ১১ জনের ফুসফুসের ভেতরে মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর ৩৯টি মাইক্রোপ্লাস্টিক কণা পেয়েছেন বিজ্ঞানীরা।

কণাগুলোর মধ্যে রয়েছে-পলিপ্রোপিলিন, যা প্লাস্টিক প্যাকেজিংয়ে ব্যবহৃত হয় এবং লিইথিলিন টেরেফথালেট, যা বোতল তৈরিতে ব্যবহৃত হয়। এ আগের দুটি গবেষণায় ফুসফুসের কোষে একইভাবে উচ্চহারে প্লাস্টিক কণা পাওয়া গেছে।

শ্বাসপ্রশ্বাস ছাড়াও খাদ্য ও পানীয়ের মাধ্যমে মানুষের দেহে প্লাস্টিকের ক্ষুদ্র কণা প্রবেশ করে। এর ঝুঁকিতে থাকেন সবচেয়ে বেশি উচ্চমাত্রার প্লাস্টিক কণার সংস্পর্শে থাকা শ্রমিকরা।

গবেষণার পরিচালক লরা সাডোফস্কি বলেছেন, ‘আমরা ফুসফুসে যে সংখ্যক কণা বা যে আকারের কণা খুঁজে পেয়েছি তা আশা করিনি। এটি বিস্ময়কর, কারণ ফুসফুসের নিচের অংশে শ্বাসনালীগুলো ছোট এবং আমরা আশা করেছিলাম এই আকারের কণাগুলো এতোটা গভীরে যাওয়ার আগে পরিশোধন হয়ে যাবে বা আটকে যাবে।’

এর আগে প্রথমবারের মতো মানুষের রক্তে মাইক্রোপ্লাস্টিক কণা শনাক্ত করা হয়েছিল। পরীক্ষায় দেখা গেছে, কণাগুলো শরীরের ভেতরে ভ্রমণ করতে পারে এবং অঙ্গগুলোতে সংযুক্ত থাকতে পারে। স্বাস্থ্যের ওপর এর প্রভাব এখনও অজানা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here