Sunday, September 8, 2024
Homeঅর্থনীতিমোংলা দিয়ে গার্মেন্টস পণ্য রপ্তানি শুরু

মোংলা দিয়ে গার্মেন্টস পণ্য রপ্তানি শুরু

পদ্মা সেতুর সুফলে ঢাকার গার্মেন্টস পণ্য মোংলা বন্দর দিয়ে বিদেশে রপ্তানি শুরু হয়েছে। ঢাকার বিভিন্ন গার্মেন্টস থেকে কন্টেইনারে আসা পণ্য নিয়ে আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে ইউরোপের দেশ পোল্যান্ডের উদ্দেশে ছেড়ে গেছে ‘মার্কস নেসনা’ নামের পানামার পতাকাবাহী একটি জাহাজ।

বন্দর কর্তৃপক্ষ ও শিপিং এজেন্টরা বলছেন, মোংলা বন্দর ব্যবহার করে গার্মেন্টস পণ্য রপ্তানির বিষয়টি বন্দরের জন্য নতুন এক মাইলফলক।

মোংলা বন্দরের পরিচালক (ট্রাফিক) মোস্তফা কামাল বলেন, পদ্মা সেতু চালুর পর মোংলা বন্দর দিয়ে প্রথমবার গার্মেন্টস পণ্য রপ্তানি হচ্ছে। এর আগে, মোংলা দিয়ে হাতে গোনা কয়েকবার অল্প কিছু গার্মেন্টস পণ্য রপ্তানি হয়েছে। আগে এ পথে ফেরিঘাটের দীর্ঘ সময় অপেক্ষা করতে হতো। ফলে অনেক রপ্তানিকারক মোংলা বন্দর ব্যবহারে আগ্রহী হতেন না। এখন সময় ও দূরত্ব কমে যাওয়ায় এই বন্দর দিয়ে পণ্য আমদানি রপ্তানি আগের চেয়ে সহজ ও দ্রুত হবে।

বন্দর সূত্রে জানা যায়, দেশের ২৭টি কারখানায় তৈরি শিশুদের পোশাক, জার্সি, কার্ডিগান, টি-শার্ট, ট্রাউজারসহ বিভিন্ন গার্মেন্টস পণ্য নিয়ে জাহাজটি পূর্ব ইউরোপের দেশ পোল্যান্ডে যাচ্ছে। পদ্মা সেতু চালুর পর সড়কপথে স্বল্প সময়ের মধ্যে ঢাকার কারখানা থেকে এই পণ্যগুলো মোংলায় আসে। বন্দরে পৌঁছানোর পর গতকাল বুধবার বন্দরের ৮ নম্বর জেটিতে অবস্থান করা এমভি মার্কস নেসনা জাহাজে পণ্যবোঝাই কনটেইনারগুলো তোলা শুরু হয়।

- Advertisment -
Google search engine

Most Popular