Home ফিচার গম ও ভুট্টা উৎপাদনে ৪% সুদে ঋণ পাবেন কৃষকরা

গম ও ভুট্টা উৎপাদনে ৪% সুদে ঋণ পাবেন কৃষকরা

0

গম ও ভুট্টা উৎপাদনে কৃষকদের ৪ শতাংশ সুদে ঋণ দেওয়ার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য ১ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। এ তহবিল থেকে দশমিক ৫০ শতাংশ হারে তহবিল নিতে পারবে ব্যাংকগুলো।

গম ও ভুট্টা উৎপাদনে ঋণ দেওয়ার ব্যাপারে এক প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশে গম ও ভুট্টার পর্যাপ্ত চাহিদা থাকার পরও উৎপাদন যথেষ্ট নয়। এ কারণে দেশে গম, ভুট্টা ও এসব খাদ্যের সরবরাহ স্বাভাবিক রাখার জন্য উল্লেখযোগ্য পরিমাণ বৈদেশিক মুদ্রা ব্যয় করতে হয়। এই পরিপ্রেক্ষিতে গম ও ভুট্টা উৎপাদন বৃদ্ধির জন্য ১ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম গঠনের সিদ্ধান্ত হয়েছে।


এতে আরও বলা হয়, এই তহবিল থেকে ব্যাংকগুলো দশমিক ৫০ শতাংশ সুদে ঋণ পাবে। কৃষকদের ঋণের সুদ হার হবে সর্বোচ্চ ৪ শতাংশ। একজন কৃষক কত ঋণ পাবে, তা ব্যাংক নির্ধারণ করতে পারবে। তবে ভূমিহীন কৃষকরা জামানতবিহীন সর্বোচ্চ ২ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন। এই ঋণ দিয়ে কোনোভাবেই পুরোনো ঋণ শোধ করা যাবে না।


কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বাণিজ্যি ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে, এই ঋণ দিতে প্রচারণা চালাতে হবে, যাতে কৃষকদের নজরে পড়ে। যেসব অঞ্চলে গম ও ভুট্টা উৎপাদন হয়, সেসব অঞ্চলের ব্যাংক শাখাগুলো যাতে বেশি ঋণ দিতে পারে, সেই উদ্যোগ নিতে হবে।

বাংলাদেশের গম আমদানির অন্যতম উৎস ছিল রাশিয়া ও ইউক্রেন। সম্প্রতি দেশ দুটি যুদ্ধে জড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্রসহ অনেক দেশই রাশিয়া থেকে গম আমদানির ওপর নিষেধাজ্ঞা দেয়। তবে খাদ্যশস্য আমদানিতে যুক্তরাষ্ট্র তাদের নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় আবার রাশিয়া থেকে গম আমদানি শুরু হচ্ছে। তবে বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশেও চলছে ডলার সংকট। এমন পরিস্থিতিতে গম ও ভুট্টা উৎপাদনে কম সুদে অর্থায়ন করছে বাংলাদেশ ব্যাংক।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here