Friday, September 20, 2024
Homeফিচারলঞ্চ ভাড়া কমলো ১৫ পয়সা

লঞ্চ ভাড়া কমলো ১৫ পয়সা

জ্বালানি তেলের দাম সমন্বয়ের পর নৌযানের ভাড়া প্রতি কিলোমিটারে ১৫ পয়সা কমিয়ে পুনর্নির্ধারণ করা হয়েছে। আজ বৃহস্পতিবার রাত ১২টার পর থেকে নতুন এ ভাড়া কার্যকর হবে।নৌপরিবহন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের জন্য জনপ্রতি ভাড়া প্রতি কিলোমিটারে ৩ টাকা থেকে ১৫ পয়সা কমিয়ে ২ টাকা ৮৫ পয়সা এবং প্রথম ১০০ কিলোমিটারের অধিক দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ২ টাকা ৬০ পয়সা থেকে ১৫ পয়সা কমিয়ে ২ টাকা ৪৫ পয়সা পুনর্নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া জনপ্রতি ভাড়া সর্বনিম্ন ৩৩ টাকা থেকে ৩ টাকা কমিয়ে ৩০ টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে।


এরআগে, গতকাল বুধবার সারাদেশে ডিজেল চালিত বাস-মিনিবাসের ভাড়া প্রতি কিলোমিটারে ৫ পয়সা কমানো হয়। আজ বৃহস্পতিবার থেকে নতুন ভাড়ায় চলছে বাস মিনিবাসগুলো। জানা যায়, দূরপাল্লার বাসভাড়া প্রতি কিলোমিটারে ৫ পয়সা করে কমিয়ে ২ টাকা ২০ পয়সা থেকে ২ টাকা ১৫ পয়সা এবং ঢাকা ও চট্টগ্রামে ২ টাকা ৫০ পয়সা থেকে ২ টাকা ৪৫ পয়সা করা হয়েছে।


গত ৫ আগস্ট ডিজেল-কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, অকটেনের দাম লিটারে ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা ও পেট্রলের দাম লিটারে ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা করে সরকার। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর গত ৬ আগস্ট দূরপাল্লায় বাসভাড়া প্রতি কিলোমিটারে ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা এবং ঢাকা ও চট্টগ্রামে ৩৫ পয়সা বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়। সর্বশেষ গত ২৯ আগস্ট ডিজেল-পেট্রল-অকটেন ও কেরোসিনের দাম লিটারে ৫ টাকা কমানো হয়। লিটারে ৫ টাকা কমায় বর্তমান মূল্য ডিজেল ও কেরোসিন ১০৯ টাকা, পেট্রল ১২৫ টাকা ও অকটেন ১৩০ টাকা।

- Advertisment -
Google search engine

Most Popular