Home বিশ্ব এশিয়া পাকিস্তানের বন্যায় মৃত্যু ১৩০০, গৃহহীন কয়েক লাখ

পাকিস্তানের বন্যায় মৃত্যু ১৩০০, গৃহহীন কয়েক লাখ

0

পাকিস্তানে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। গত জুনের মাঝামাঝি থেকে শুরু হওয়া স্মরণকালের ভয়াবহ এই বন্যায় এখন পর্যন্ত প্রায় এক হাজার ৩০০ জনের মৃত্যু হয়েছে। ইতোমধ্যে দেশটির এক–তৃতীয়াংশ এলাকা তলিয়ে গেছে। গৃহহীন হয়ে পড়েছে ৫ লাখের বেশি বাসিন্দা। ক্ষতিগ্রস্ত দেশটির ৩ কোটির বেশি মানুষ।

উদ্ভূত পরিস্থিতিতে আন্তর্জাতিক পরিসরে মানবিক সহায়তার আহ্বান জানিয়েছে শাহবাজ শরিফ সরকার। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পাকিস্তানের কেন্দ্রীয় সরকারের পরিকল্পনামন্ত্রী আহসান ইকবাল সংবাদ সম্মেলনে বলেন, ‘ক্ষয়ক্ষতির মাত্রা ভয়াবহ। এই সময়ে ক্ষতিগ্রস্ত ৩ কোটি ৩০ লাখ মানুষের জন্য বড় পরিসরে মানবিক সহায়তার প্রয়োজন। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আরও সহায়তার জন্য আহ্বান জানাচ্ছি’।

দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, বেলুচিস্তান ও সিন্ধু প্রদেশের বেশির ভাগ অঞ্চল প্লাবিত। খাইবার পাখতুন খাওয়া এবং পাঞ্জাবের কিছু অংশ তলিয়ে গেছে। টানা বর্ষণে সৃষ্ট আকস্মিক বন্যায় বহু-ঘর বাড়ি, রাস্তা-ঘাট, বিদ্যুৎসংযোগ ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিবিসি জানায়, বন্যায় দেশটির ৩ লাখ ২৫ হাজার ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৭ লাখের বেশি ঘর। এ ছাড়া বন্যায় দেশটির ৭ লাখ ৩৫ হাজার গবাদিপশু হয় প্রাণ হারিয়েছে নয়তো ভেসে গেছে বলে আশঙ্কা করা হচ্ছে।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here