Friday, September 20, 2024
Homeফিচারবাবার নাম জানতে ঢাবি অধ্যাপকের বিভাগে প্রক্টরিয়াল টিম!

বাবার নাম জানতে ঢাবি অধ্যাপকের বিভাগে প্রক্টরিয়াল টিম!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইনশৃঙ্খলার দায়িত্বে নিয়োজিত প্রক্টরের পদত্যাগ চাওয়ায় এক শিক্ষকের ব্যক্তিগত নথি তলবের অভিযোগ উঠেছে প্রক্টর অফিসের কর্মকর্তা রেজাউল করিমের বিরুদ্ধে।এ ধরনের কাজকে ‘নিয়মবর্হিভূত’ দাবি করে ক্ষুব্ধ হয়ে প্রতিবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. তানজিমউদ্দিন খান।

তার অভিযোগ, বাবার নামসহ ব্যক্তিগত তথ্য জানতে বিভাগে গেছেন প্রক্টর অফিসের কর্মকর্তা। শুধু তাই নয়, বাড়িতে পুলিশও পাঠানো হয়েছে। ‘বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক’ থেকে দায়িত্ব পালনে ব্যর্থ প্রক্টরের অপসারণ দাবির পর প্রতিহিংসার জেরে এ কাণ্ড ঘটানো হয়েছে বলে দাবি করেন ড. তানজিমউদ্দিন খান।


এর আগে গত সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের পক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে স্মারকলিপি দেন তানজিমউদ্দিনসহ ঢাকা বিশ্ববিদ্যালয় কয়েকজন শিক্ষক। স্মারকলিপিতে দায়িত্ব পালনে ‘ব্যর্থ’ উল্লেখ করে প্রক্টরের পদত্যাগ দাবি করা হয়।


শিক্ষকের ব্যক্তিগত তথ্য তলব করা নিয়মবর্হিভূত উল্লেখ করে অধ্যাপক ড. তানজিমউদ্দিন খান বলেন, ‘কোন ক্ষমতাবলে প্রক্টর একজন শিক্ষকের ব্যক্তিগত ফাইল তল্লাশি করতে তার কর্মচারীকে আমাদের বিভাগের অফিসে পাঠিয়েছে? তাকে এই এখতিয়ার কে দিল?’

এ ঘটনার প্রতিবাদ জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে এই অধ্যাপক লিখেছেন, ‘সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে শিক্ষক নেটওয়ার্কের পক্ষ থেকে স্মারকলিপি দিয়ে আসি সাড়ে ১২টা-১টা নাগাদ। এরপর বিকেল সাড়ে ৩টা নাগাদ প্রক্টর অফিস থেকে দুজন কর্মচারী আমার বিভাগের অফিসে গিয়ে আমার ব্যক্তিগত ফাইল তল্লাশি করে! আমার স্থায়ী ঠিকানাসহ যাবতীয় তথ্য নিয়ে যায়! আমার যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে আছে! সেই তথ্য জোগাড় করতে বিভাগে কেন কর্মচারী গেল আমার ব্যক্তিগত ফাইলের জন্য? কোনো তথ্য দরকার হলে তো রেজিস্ট্রার ভবনই যথেষ্ট!’

- Advertisment -
Google search engine

Most Popular