Home খেলা কাতারে বিশ্বকাপ ফুটবলের গ্যালারিতে বাংলাদেশের পতাকা!

কাতারে বিশ্বকাপ ফুটবলের গ্যালারিতে বাংলাদেশের পতাকা!

0

নিজস্ব প্রতিবেদক : কাতারের লুসাইল ফুটবল স্টেডিয়াম মাঠে চলছে ক্যামেরুন-সুইজারল্যান্ডের ফুটবল খেলা। গ্যালারিতে দুই দেশের দর্শক-সমর্থকদের হাতে উভয় দেশের জাতীয় পতাকার ভীড়ে চোখে পড়লো বাংলাদেশের পতাকা! একই দিনে লুসাইল স্টেডিয়ামে ব্রাজিল বনাম সার্বিয়ার ম্যাচেও দেখা মিলেছে লাল-সবুজের পতাকা!

বিশ্বকাপে অংশ নেয়া ৩২ দলের মধ্যে নেই বাংলাদেশ! তবে গ্যালারিতে কোথা থেকে এলো বাংলার পতাকা? কাতারের ফুটবল স্টেডিয়ামে লাল-সবুজ পতাকা উড়িয়েছেন বাংলাদেশী নাগরিক মোহাম্মদ কুতুব উদ্দিন। পেশায় তিনি একজন চিকিৎসক। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগে কর্মরত আছেন।

ডা. কুতুব বেশ সৌখিন একজন মানুষ। ভ্রমণ তার শখ। এশিয়া, ইউরোপ, আফ্রিকা, অস্ট্রেলিয়া, আমেরিকা মহাদেশের অন্তর্ভুক্ত নানান দেশে ঘুরে বেড়িয়েছেন তিনি। খেলাধুলার প্রতিও যথেষ্ট আগ্রহ তার। সুযোগ পেলেই দেখতে চলে যান বৈশ্বিক কোনো টুর্নামেন্ট। এরই ধারাবাহিকতায় এবার গেলেন কাতার বিশ্বকাপ দেখতে। তবে ভ্রমণ বা খেলা দেখা, যেকারণেই বিদেশে ভ্রমণে যান না কেন, তার সঙ্গে সবসময়ই থাকে বাংলাদেশের পতাকা।

এর আগে ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপেও খেলা দেখতে গিয়েছিলেন তিনি। সেখানেও উড়িয়েছিলেন নয়নাভিরাম লাল-সবুজ পতাকা।

ডা. কুতুব বলেন, বিশ্বের যে প্রান্তেই যাই না কেন, দেশকে খুব মিস করি আমি। আমার বাংলাদেশ আমার পরিচয়। তাই আমি বিশ্বভ্রমণে কোথাও গেলে সঙ্গে আমাদের জাতীয় পতাকা নিয়ে যাই। পতাকা সঙ্গে থাকলে মনে হয়, আমার দেশটাও আমার সঙ্গে আছে। বিষয়টা আমি ভীষণ অনুভব করি।

কাতারে অনুষ্ঠিত সুইজারল্যান্ড বলাম ক্যামেরুনের ম্যাচে ১-০ গোলে জিতেছে সুইসরা। অন্যদিকে, সার্বিয়াকে ২-০ গোলে পরাজিত করেছে নেইমার বাহিনী৷ ডা. কুতুব ব্রাজিলিয়ান ফুটবলের ভক্ত। তবে তিনি স্বপ্ন দেখেন একদিন বিশ্বকাপ ফুটবলে খেলবে বাংলাদেশ। সেদিন তার মতন অসংখ্য ফুটবল ভক্ত স্টেডিয়ামে উড়াবে বাংলার লাল-সবুজ পতাকা। যদিও বাংলাদেশ জাতীয় ফুটবলের বর্তমান পরিস্থিতি বিবেচনায় বিশ্বকাপে খেলাটা আপাতদৃষ্টিতে বেশ দুরূহ ব্যাপার।

খেলা ও ভ্রমণপিয়াসু চিকিৎসক কুতুবের স্বপ্ন আদৌ বাস্তব স্পর্শ করবে কিনা তা ভবিষ্যতে জানা যাবে। তবে বাংলাদেশ কখনো ফুটবলের বিশ্বমঞ্চে খেলার সুযোগ পেলে, স্টেডিয়ামের গ্যালারি নিঃসন্দেহে লাল-সবুজের ক্যানভাস হবে, হবে ‘বাংলাদেশ, বাংলাদেশ’ জয়োধ্বনি!

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here