Thursday, September 19, 2024
Homeখেলাকানাডাকে উড়িয়ে শেষ ষোলোর আশা বাঁচাল ক্রোয়েশিয়া

কানাডাকে উড়িয়ে শেষ ষোলোর আশা বাঁচাল ক্রোয়েশিয়া

কাতার বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আন্দ্রেই ক্রামারিচের জোড়া গোলে কানাডাকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে ক্রোয়েশিয়া। দারুণ এই জয়ে আসরের শেষ ষোলোতে খেলার আশাও উজ্জ্বল করল ক্রোয়েটরা। অন্যদিকে হেরে বিদায় নিল কানাডা।

রোববার আল রাইয়ান খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ‘এফ’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয় দুদল। যেখানে শুরুতে কানাডাকে লিড এনে দেন আলফুঁস ডেভিস। তবে প্রথমার্ধের শেষ দিকে ৮ মিনিটের মধ্যে দুই গোলে ক্রোয়েশিয়াকে এগিয়ে নেন আন্দ্রেই ক্রামারিচ ও মার্কো লিভাইয়া। আর বিরতির পর ক্রোয়েশিয়ার হয়ে আরও একটি করেন ক্রামারিচ ও লোভরো মাজের।

এদিন খেলার মাত্র ১ মিনিট ৮ সেকেন্ডেই তাহোন বিউকানানের চমৎকার ক্রস দুর্দান্ত হেডে জালে পাঠান ডেভিস। ডেভিসের গোলে অনেক ইতিহাস গড়েছে কানাডা। এটিই দেশটি বিশ্বকাপ ইতিহাসে প্রথম গোল। আর ডেভিস হলেন দেশটির বিশ্বকাপ ইতিহাসে প্রথম গোলদাতা। এর আগে ১৯৮৬ আসরে তিন ম্যাচের কোনোটিতে গোল করতে পারেনি তারা।

ম্যাচের ২৬তম মিনিটে জালে বল পাঠান ক্রামারিচ। কিন্তু তাকে বল দেওয়া আরেক ফরোয়ার্ড লিভাইয়া অফসাইডে থাকায় মেলেনি গোল। তবে ৩৬তম মিনিটে সমতা ফেরায় ক্রোয়েশিয়া। ইভান পেরিসিচের চমৎকার রিভার্স পাসে দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন অরক্ষিত ক্রামারিচ। ৮ মিনিট পর এগিয়ে যায় ক্রোয়েশিয়া। ডি-বক্সের মাথায় বল পেয়ে বুলেট গতির শটে বোরিয়ানকে এড়িয়ে জাল খুঁজে নেন লিভাইয়া।

বিরতির পরও আক্রমণ অব্যাহত রাখে ক্রোয়েশিয়া। এরই ধারাবাহিকতায় ম্যাচের ৭০তম মিনিটে ব্যবধান আরও বাড়ায় গত বিশ্বকাপের রানার্সআপরা। ইভান পেরেসিচের ক্রসে বল পেয়ে বটম কর্নার থেকে নিজের জোড়া গোল পূর্ণ করেন ক্রামারিচ।

ম্যাচের যোগ করা সময়ে কানাডারা মিলারের ভুলে বল পেয়ে ফাঁকা মাঠে গোল দেয় ক্রোয়েশিয়া। ওরসিচ বল নিয়ে এগিয়ে গিয়ে গোলরক্ষককে একা পান, তবে এগিয়ে আসলে তিনি মাজেরর দিকে বল পাঠান। সেখান থেকেই গোল করেন মাজের।

দুটি করে ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে উঠে এসেছে ক্রোয়েশিয়া। গোল পার্থক্যে পিছিয়ে দুই নম্বরে রয়েছে মরক্কো। ৩ পয়েন্ট নিয়ে তিনে বেলজিয়াম। বিশ্ব মঞ্চে ফেরার আসরে কানাডার পয়েন্ট শূন্য।

- Advertisment -
Google search engine

Most Popular