Sunday, September 8, 2024
Homeটেকনোলজি৩ ট্রিলিয়ন ডলারের বাজার হবে মেটাভার্স

৩ ট্রিলিয়ন ডলারের বাজার হবে মেটাভার্স

প্রযুক্তির উৎকর্ষতার সঙ্গে সঙ্গে গুরুত্ব বাড়ছে মেটাভার্সের। ভবিষ্যতে প্রায় সবকিছুই মেটাভার্সে হবে এমন বিশ্বাস থেকে এক বছর আগে শুধু সামাজিক যোগাযোগমাধ্যম কেন্দ্রিক ব্যবসার বাইরে গিয়ে– মেটাভার্স নিয়ে কাজ শুরু করেন মার্ক জাকারবার্গ। ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের মতো প্ল্যাটফর্মগুলোকে নিয়ে আসেন এক ‘মেটা’র আওতায়। সেই মেটাভার্সের বিশ্ববাজারের আকার তিন ট্রিলিয়ন ডলারে পৌঁছাবে বলে মনে করছে মেটা।

সম্প্রতি এক অর্থনৈতিক সমীক্ষা প্রতিবেদনে এমনটাই দাবি করে মেটা। প্রতিষ্ঠানটি বলছে, ভবিষ্যৎ মেটাভার্সের। দুবাই, সিওল এবং তাইওয়ানের মতো শহর ও দেশগুলো বেশ দ্রুতগতিতে মেটাভার্স প্রযুক্তির জন্য নিজেদেরকে প্রস্তুত করছে।

প্রতিবেদনে বলা হয়, ২০৩১ সাল বিশ্ব জিডিপিতে তিন ট্রিলিয়ন ডলারের অবদান রাখবে মেটাভার্স। আর এমন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বিশ্বের বিভিন্ন দেশের সরকারসহ বিভিন্ন অংশী সংস্থাগুলোকে তিনটি বিষয়ে গুরুত্ব দিতে হবে। সেগুলো হলো–প্রযুক্তি নিরপেক্ষ নীতিমালা, বিকেন্দ্রীকরণ এবং পাবলিক সেক্টর ও ইন্ডাস্ট্রির মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি।

এ ছাড়াও মেটাভার্সকে সবার জন্য নিরাপদ রাখতে এবং এর প্রচারে ওয়েব৩ প্ল্যাটফর্মের জন্য ন্যায্য নিয়ম তৈরির প্রতিও গুরুত্ব দেওয়া হয়েছে প্রতিবেদনে।

প্রযুক্তি নিরপেক্ষ নীতিমালা
মেটা বলছে, প্রযুক্তি খাতকে সামগ্রিকভাবে কোণঠাসা করে কোনো আইন প্রণয়নের বদলে আলাদা আলাদা খাতের জন্য নির্দিষ্ট করে আইন করা উচিত। ওয়েব৩ প্ল্যাটফর্মে প্রযুক্তিগত নিরাপত্তার স্বার্থে ব্লকচেইন, ডিজিটাল কারেন্সির মতো বিষয়কে গুরুত্ব দিয়ে দেখা উচিত।

নিজেদের উদাহরণ দিয়ে মেটা আরও বলছে, বিশ্বজুড়ে অনলাইন ও ডিজিটাল মাধ্যমে আর্থিক লেনদেনে নতুন মাত্রা যুক্ত করেছে এ প্রতিষ্ঠানটি। সুযোগ তৈরি করেছে অসংখ্য কনটেন্ট ক্রিয়েটর এবং ডিজিটাল পেশাজীবীদের অর্থ উপার্জনের।

সৃজনশীলতায় বিকেন্দ্রীকরণ
সৃজনশীলতার বিকাশে বিকেন্দ্রীকরণের বিকল্প দেখছে না মেটা। এজন্য ‘ইন্টার-অপারেবিলিটি’ এবং ‘পোর্টেবিলিটি’– এই দুই বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে প্রতিবেদনে। এ জন্য মেটা অগমেন্টেড রিয়েলিটি (এআর) এবং ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) খাতে নিজেদের ব্যবসা প্রসারিত করছে। ভবিষ্যতে মানুষ ডিজিটাল জগতেই তাদের উপস্থিতি বাড়াবে এবং বেশিরভাগ কাজ সেখানেই সম্পন্ন করবে বলেও দাবি করে প্রতিষ্ঠানটি।

পাবলিক সেক্টর ও ইন্ডাস্ট্রির পারস্পরিক সহযোগিতা
পাবলিক সেক্টর এবং ইন্ডাস্ট্রির মধ্যেকার পারস্পরিক সহযোগিতায় ওয়েব৩ প্রযুক্তি আরও বিকশিত হতে পারে বলে প্রতিবেদনে উঠে আসে। এ জন্য প্রতিবেদনে নিয়ন্ত্রক সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

সুইজারল্যান্ড ও সিঙ্গাপুরের উদাহরণ দিয়ে প্রতিবেদনে বলা হয়, প্রযুক্তিগত সম্পদের উন্নয়নে নিয়ন্ত্রক সংস্থাগুলো ডিজিটাল ব্যবসা প্রতিষ্ঠানগুলো থেকে তাদের মতামত পূর্বের থেকে আরও বেশি এবং গোছানোভাবে নিচ্ছে। যুক্তরাষ্ট্রে আর্থিক নিয়ন্ত্রক সংস্থাগুলো উদ্ভাবকদের জন্য অধিকতর সৃজনশীল কার্যালয় চালু করছে। এমনিভাবে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও নিয়ন্ত্রক সংস্থাগুলোকে প্রাইভেট খাত ও ইন্ডাস্ট্রির পারস্পরিক সহযোগিতা আরও বৃদ্ধিতে কাজ করার তাগিদ দেওয়া হয় প্রতিবেদনে। এ বিষয়ে মেটা নিজেও উদ্যোগী ভূমিকা পালন করছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

মেটা জানায়, চলতি বছরের জুনে ৩৫ প্রতিষ্ঠাতা সদস্য নিয়ে মেটাভার্স স্ট্যান্ডার্ড ফোরাম গঠন করা হয়। সেই ফোরামে এখন এক হাজার ৮০০-এর বেশি সংস্থা রয়েছে যারা মেটাভার্স খাতে বিনিয়োগ করেছে।

- Advertisment -
Google search engine

Most Popular