Thursday, September 19, 2024
Homeবিশ্ব১০ বছরে প্রথমবারের মতো বাৎসরিক সংবাদ সম্মেলন বাতিল

১০ বছরে প্রথমবারের মতো বাৎসরিক সংবাদ সম্মেলন বাতিল

প্রতিবছর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বছরের শেষ উপলক্ষে বড় একটি সংবাদ সম্মেলন করেন। বাৎসরিক এই সংবাদ সম্মেলন রুশ এই প্রেসিডেন্টের কাছে ঐতিহ্যবাহী ইভেন্ট বলে মনে করা হয়। কিন্তু এবার গত ১০ বছরে প্রথমবারের মতো সংবাদ সম্মেলনে বাতিল করলেন ভ্লাদিমির পুতিন।

অবশ্য সংবাদ সম্মেলন বাতিলের কথা বলা হলেও ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘আমরা আশা করি এরপরও গণমাধ্যমের সঙ্গে কথা বলার সুযোগ খুঁজে নেবেন প্রেসিডেন্ট পুতিন।’ আজ মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবিসি বলছে, ঐতিহ্যগতভাবে চলে আসা এই সংবাদ সম্মেলন বাতিলের কোনো কারণ জানানো হয়নি। তবে চলতি বছরের ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট পুতিনের ইউক্রেন আক্রমণের সিদ্ধান্ত নিয়ে রাশিয়ানদের মধ্যে ক্রমবর্ধমান অস্বস্তির মধ্যে এটি বাতিলের ঘোষণা দেওয়া হলো। মূলত ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে রাশিয়া বেশ বড়সড় প্রতিরোধের শিকার হয়েছে এবং অনেক সময়ই ব্যর্থতার মুখে পড়েছে।

এই পরিস্থিতিতে গতকাল সোমবার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। সেখানে তিনি বলেন, ‘(বছর শেষের) বড় সংবাদ সম্মেলনের বিষয়ে বলছি, হ্যাঁ, এটি নতুন বছরের আগে হবে না।’

তবে তিনি বলেন, ‘প্রেসিডেন্ট পুতিন মিডিয়ার সঙ্গে কথা বলার একটি উপায় খুঁজে নিতে পারেন। পেসকভ জোর দিয়ে বলেন, ‘তিনি (পুতিন) নিয়মিত এটি করেন।’

বিবিসি বলছে, গত ১০ বছরে রাশিয়ার রাজধানী মস্কোতে বেশ যত্ন সহকারে কোরিওগ্রাফ করে আয়োজিত বার্ষিক এই প্রেস কনফারেন্স কয়েক ডজন সাংবাদিক নিয়ে সাধারণত কয়েক ঘণ্টা ধরে চলে। এছাড়া এই সংবাদ সম্মেলনে রুশ ও বিদেশি, উভয় প্রকারের সাংবাদিকরাই উপস্থিত থাকতেন।

- Advertisment -
Google search engine

Most Popular