Thursday, September 19, 2024
Homeবিশ্বজাতিসংঘের নারী বিষয়ক পর্ষদ থেকে ইরানকে বহিষ্কার

জাতিসংঘের নারী বিষয়ক পর্ষদ থেকে ইরানকে বহিষ্কার

জাতিসংঘের অর্থনৈতিক ও সমাজ বিষয়ক কমিটি গতকাল বুধবার এক ভোটাভুটির আয়োজন করেছে। সেখানে প্রশ্ন ছিল, ইরানকে ইউএনসিএসডাব্লিউ বা জাতিসংঘের নারী অধিকার সংক্রান্ত কমিটিতে রাখা হবে কি না? যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এই ভোটের আহ্বান জানানো হয়েছিল।

ডয়েচে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো ২৯-৮ ভোটে এই প্রস্তাব সমর্থন করেছে। এর মাধ্যমে ইরান আর ওই কমিটিতে থাকতে পারবে না। যুক্তরাষ্ট্রের এই প্রস্তাবের পক্ষে ২৯ ভোট পড়েছে। এর বিপক্ষে ভোট দিয়েছে আটটি দেশ। এ ছাড়া ভোটে অংশ নেয়নি ১৬টি দেশ।

যুক্তরাষ্ট্রের ভাষ্য, ইরানের নারীরা গত সেপ্টেম্বর মাস থেকে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন। তাদের বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা নিচ্ছে ইরানের প্রশাসন। আন্দোলনকারীদের ওপর অত্যাচার চলছে, তাদের জেলে ভরা হচ্ছে, এমনকি মৃত্যুর ঘটনাও ঘটেছে। এই পরিস্থিতিতে জাতিসংঘের নারী অধিকার সংক্রান্ত কমিটিতে ইরানের থাকার কোনো যোগ্যতা নেই।

যুক্তরাষ্ট্রের এই প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় রাশিয়া। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, জাতিসংঘের অর্থনৈতিক ও সমাজ বিষয়ক কমিটি আদৌ এ ধরনের ভোটের আয়োজন করতে পারে কি না, তা খতিয়ে দেখা দরকার।

- Advertisment -
Google search engine

Most Popular