Thursday, September 19, 2024
Homeবাংলাদেশভাষা আন্দোলন ও স্বাধীনতা যুদ্ধের ৬৬টি ভাষ্কর্য নির্মাতা সাহেব আলী ক‍্যান্সারে আক্রান্ত

ভাষা আন্দোলন ও স্বাধীনতা যুদ্ধের ৬৬টি ভাষ্কর্য নির্মাতা সাহেব আলী ক‍্যান্সারে আক্রান্ত

মো. মনিরুল ইসলাম, পটুয়াখালী প্রতিনিধি :

১৯৫২ সালের ভাষা আন্দোলন ও ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের ৬৬ টি ভাষ্কর্য নির্মাতা দিন মজুর সাহেব আলী ক‍্যান্সারে আক্রান্ত। অর্থাভাবে হচ্ছে না চিকিৎসা।
পটুয়াখালী সদর উপজেলাধীন আউলিয়া পুর ইউনিয়নের পচাঁ কোড়ালিয়া গ্রামের মৃত আঃ আজিজ খানের পুত্র দিন মজুর মোঃ সাহেব আলী। দুই পুত্র এক কন‍্যা ও এক স্ত্রী নিয়ে তার সংসার। তার দীর্ঘদিনের স্বপন ছিল ১৯৫১ সালের ভাষা আন্দোলন ও ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সৃতিকে বতর্মান ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরা। তার এই স্বপ্নকে বাস্তবে রুপায়িত করার জন্য তার ভিটে বাড়ী বিক্রি করে সেই অর্থ দিয়ে নিজ হাতে মনের শৈল্পিক তুলিতে নির্মাণ করেন ভাষা আন্দোলন ও স্বাধীনতা যুদ্ধের ৬৬টি ভাষ্কর্য। যার নাম দিয়েছেন “মুক্তি যুদ্ধের ভাষ্কর্য ও শিশু বিনোদন কেন্দ্র” যা দেখতে মুক্তিযোদ্ধা, স্কুল কলেজের ছাত্র-ছাত্রী সহ অসংখ্য লোক প্রতি দিন ভিড় করেন তার বাড়ীতে। ইতিমধ‍্যে তিনি অনেক সুনাম ও খ‍্যাতি অর্জন করেছেন। প্রচার হয়েছে দেশের প্রিন্ট মিডিয়া ও ইলেকট্রনিক মিডিয়া সহ সোস্যাল মিডিয়ায়। কিন্ত সেই সাহেব আলী আজ ক‍্যন্সারে আক্রান্ত হয়ে অর্থাভাবে হচ্ছে না তার যথাযথ চিকিৎসা। তার ছেলের মধ‍্যে একজন প্রতিবন্ধি। তারাও দিন মজুরি কাজ করেন। সাহেব আলীর বড় ছেলে মোঃ হাছান বাংলার বার্তাকে বলেন, আমাদের স্বল্প আয়ে কোন ভাবে চলছে আমাদের সংসার এর উপর বাবার ক‍্যন্সারের মত রোগের চিকিৎসা এটুকু বলেই কান্নায় ভেঙ্গে পড়েন হাসান।
এব‍্যপারে সাহেব আলী কান্না জড়িত কন্ঠে বাংলার বার্তাকে বলেন আমার স্বপ্ন ছিল ৭১ টি ভাষ্কর্য নির্মাণ করার কিন্তু আমার স্বপ্ন মনে হয় স্বপ্নই থেকে যাবে। আমি আমার স্বপ্নকে বাস্তবায়ন করতে চাই। আমি বাচঁতে চাই।
আমি প্রধান মন্ত্রী সহ দেশবাসীর কাছে আমার সুচিকিৎসার জন্য আহবান জানাচ্ছি।

- Advertisment -
Google search engine

Most Popular