Home ফিচার জানুয়ারি জুড়েই থাকবে শীত, হতে পারে বৃষ্টিও

জানুয়ারি জুড়েই থাকবে শীত, হতে পারে বৃষ্টিও

0

মৃদু শৈত্যপ্রবাহের পর দেশব্যাপী তাপমাত্রা বাড়তে শুরু করেছে। এই সপ্তাহে শীত কমে আসবে। মঙ্গলবার থেকে দেশে দিনের বেলায় আকাশ কুয়াশামুক্ত থাকার প্রবল সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা শাহিনুর ইসলাম বলেন, ‘পুরো জানুয়ারি মাসই শীত থাকবে। তবে বিগত কয়েক দিনের মতো এতো শীত অনুভূত হবে কি না, সেটা নির্ভর করছে কুয়াশার ওপর। স্বাভাবিকভাবেই আমাদের দেশে গত কয়েক দিন যেভাবে শীত অনুভূত হয়েছে, সেটা এক সপ্তাহের বেশি নয়। তাই মাসজুড়ে একই রকম শীত থাকবে না। আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার দুপুরের দিকে সূর্যের আলো দেখা দেবে। তাই দিন ও রাতের তাপমাত্রা এই দুই দিন সামান্য বাড়তে পারে।

গতকাল রোববার আবহাওয়া অধিদপ্তরের পরবর্তী সাত দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সপ্তাহের শেষের দিকে দেশের উত্তরাঞ্চলের দু-এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এ সময়ে মধ্যরাত থেকে সকাল ও দুপুর পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা বিরাজ করতে পারে। কোথাও কোথাও মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

এদিকে স্যাটেলাইট ইমেজ পর্যবেক্ষণ করে জানুয়ারি মাসের আবহাওয়ার পূর্বাভাস দিয়ে কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ জানান, ‘৮ থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত দেশব্যাপী ধীরে ধীরে তাপমাত্রা বাড়বে। ১৪, ১৫ ও ১৬ জানুয়ারি দেশব্যাপী হালকা থেকে মাঝারি মানের বৃষ্টির প্রবল সম্ভাবনা আছে। বৃষ্টির পর ১৮ থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত দেশব্যাপী কুয়াশা ও মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।’

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here