Home ফিচার জানুয়ারিতে একদিনও নির্মল বায়ু পায়নি ঢাকাবাসী

জানুয়ারিতে একদিনও নির্মল বায়ু পায়নি ঢাকাবাসী

0

গত ১১ দিন বিশ্বের সবচেয়ে বেশি বায়ুদূষণের শহর রাজধানী ঢাকা। নতুন বছর শুরুর পর এখনো একদিনও স্বাস্থ্যকর বায়ু পায়নি ঢাকাবাসী। গত মাসের ৩১ দিনের মধ্যে ২২ দিনেই ঢাকা শহরের বায়ু ‘খুব অস্বাস্থ্যকর’ ছিল। আর বাকি ৯ দিন ছিল ‘অস্বাস্থ্যকর’। ফলে প্রতিদিনই বিষে ভরা বাতাস শহরবাসীর নাকে ঢুকেছে। আর এতে বাড়ছে স্বাস্থ্যগত সমস্যাও। এদিকে বায়ুদূষণ ঠেকাতে বিশেষ অভিযানের নির্দেশ দিয়েছেন পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

গতকাল মঙ্গলবার সকালে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই- বায়ুর মানসূচক) স্কোর ২৯১। যা ‘খুব অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। ঢাকা থেকে ১০০ কম নিয়ে দ্বিতীয় স্থানে থাকা করাচির বায়ুর মান ছিল ১৯১। গত সোমবারও ঢাকার একিউআই স্কোর ছিল ২৬৩।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার এই স্কোর পরিমাপ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর থেকে একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত এবং কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কিনা, তা জানা যায়। একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here