Sunday, September 8, 2024
Homeফিচারআজ ১০ বিভাগে বিএনপির সমাবেশ

আজ ১০ বিভাগে বিএনপির সমাবেশ

গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠায় যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে আজ শনিবার ঢাকাসহ ১০ বিভাগে সমাবেশ করবে বিএনপি। এ দিন যুগপৎ আন্দোলনে থাকা বিএনপি ও সমমনা রাজনৈতিক দল এবং জোট রাজধানীর আটটি স্থানে সমাবেশ করবে। এ সমাবেশ থেকে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে। এবারও অহিংস কর্মসূচি ঘোষণা করা হবে। প্রাথমিকভাবে দেশব্যাপী পদযাত্রা কর্মসূচি ঘোষণা করার পক্ষে মতামত দিয়েছেন আন্দোলনের কর্মসূচি চূড়ান্ত করার দায়িত্বে থাকা নেতারা। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান সংশ্লিষ্ট নেতাদের সঙ্গে আরও আলোচনা করে কর্মসূচি চূড়ান্ত করবেন বলে দলের নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

গত ২৫ জানুয়ারি সমাবেশ থেকে ১০ দফা দাবিতে বিভাগীয় সদরে সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছিল দলগুলো। যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি ঢাকার বাইরে ২৪ ডিসেম্বর এবং ঢাকায় ৩০ ডিসেম্বর পালিত হয়। দ্বিতীয় কর্মসূচি ১১ জানুয়ারি, তৃতীয় ১৬ জানুয়ারি এবং চতুর্থ দফায় ২৫ জানুয়ারি কর্মসূচি পালন করে বিএনপি এবং সমমনা রাজনৈতিক দল ও জোট। এ ছাড়া এককভাবে বিএনপি রাজধানী ঢাকায় ২৮ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত চার দিন পদযাত্রা কর্মসূচি করে।

এদিকে আজ শনিবারের পূর্বঘোষিত সমাবেশে শান্তিপূর্ণভাবে বড় ধরনের জমায়েত ঘটাতে গত কয়েকদিন ধরে দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয়, মহানগর ও জেলা নেতারা দেশের বিভিন্ন স্থানে লিফলেট বিতরণ, উঠান বৈঠক ও প্রস্তুতি সভা করেছেন। সর্বশেষ গত বৃহস্পতিবার দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও মহাসচিব ভার্চুয়াল বৈঠক করেন সারাদেশের দায়িত্বপ্রাপ্ত নেতাদের নিয়ে।

বিএনপি নেতারা জানান, এ সমাবেশে বিপুল উপস্থিতি নিশ্চিত করতে মহানগর ও জেলায় ব্যাপক প্রচার চালানো হয়েছে। তারা আশা করছেন, প্রতিটি সমাবেশে নেতাকর্মী ও সাধারণ মানুষের ঢল নামবে। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের গুরুত্বপূর্ণ নেতারা গ্রেপ্তার এবং ঢাকার সমাবেশ প্রত্যাশা পূরণ না হওয়ায় ১০ ডিসেম্বরের পর নেতাকর্মীরা ঝিমিয়ে পড়ে। এখান থেকে বিএনপিকে উজ্জীবিত করাই বিভাগীয় সমাবেশের লক্ষ্য। সমাবেশে উপস্থিতির মাধ্যমে আবারও সাংগঠনিক শক্তির জানান দিতে চায় বিএনপি।

দলীয় সূত্রে জানা গেছে, শান্তিপূর্ণভাবে এ সমাবেশ সফল করতে কর্মসূচি ঘোষণার পরপর দলের শীর্ষ পর্যায় থেকে কঠোর বার্তা দেওয়া হয়। দপ্তর সূত্রে জানা গেছে, সমাবেশ সফলে প্রতিটি সাংগঠনিক বিভাগে অন্তত ৬ লাখ লিফলেট বিতরণ করা হয়। সমাবেশে যোগদানে উৎসাহিত ও দলের দাবি-দাওয়া বিষয়ে জনগণকে জানাতে ইউনিয়ন, ওয়ার্ড, হাটবাজার, পাড়া-মহল্লায় পদযাত্রা, প্রচারপত্র বিতরণ, পথসভা, মিছিল ও গণসংযোগ করা হয়। গত ২৬ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত স্থানীয় নেতারা ছাড়াও দলের কেন্দ্রীয় নেতারা গিয়ে প্রচারে অংশ নেন।

- Advertisment -
Google search engine

Most Popular