Sunday, September 8, 2024
Homeফিচারষষ্ঠ ও সপ্তম শ্রেণির ২ বইয়ের পাঠদান প্রত্যাহার

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ২ বইয়ের পাঠদান প্রত্যাহার

বিতর্কের মুখে ২০২৩ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয় ‘অনুসন্ধানী পাঠ’ বই দুটির পাঠদান প্রত্যাহার করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। গতকাল শুক্রবার এক বিজ্ঞপ্তিতে সংস্থাটি এ তথ্য জানায়।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলামে স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ের ‘অনুশীলনী পাঠ’ এবং ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ‘অনুসন্ধানী পাঠ’ বই দুটিরও কিছু অধ্যায় সংশোধন করা হবে, যা শিগগিরই শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে জানিয়ে দেওয়া হবে।

এবার প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম শুরু হয়েছে। এ জন্য বইয়ের বিষয়বস্তু ও বিন্যাসে বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে। এর মধ্যে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির কয়েকটি বইয়ের কিছু বিষয়বস্তু নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। এ প্রেক্ষাপটে শিক্ষা মন্ত্রণালয় ইতিমধ্যে দুটি কমিটিও গঠন করেছে। কিন্তু কমিটি দুটির কাজ শেষ হওয়ার আগেই আকস্মিকভাবে বই দুটি পাঠদান থেকে প্রত্যাহারের কথা জানাল এনসিটিবি।

নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বই দুটি সংস্কারের কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনিও। গতকাল শুক্রবার নির্বাচনী এলাকা চাঁদপুরের স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে এক বৈঠকে এ কথা জানান তিনি। এ সময় শিক্ষামন্ত্রী বলেন, ধর্ম একটা পবিত্র জিনিস। এইটা নিয়ে কী কেউ মিথ্যা কথা বলে? যারা এই মিথ্যাচার করে তাদের কথা বিশ্বাস করবেন না। বইয়ে কী আছে নিজেরা পড়ে দেখবেন। বইয়ে ইসলামবিরোধী কিছু নেই। পাঠ্যবইয়ে কিছু কিছু জিনিস নিয়ে লোকজন বলছে এটা না থাকলে ভালো হতো, আমরা বলছি ঠিক আছে নতুন বই আমরা আবার তৈরি করে দেব।

- Advertisment -
Google search engine

Most Popular