Thursday, April 18, 2024
Homeঅর্থনীতিতেল রপ্তানিতে রাশিয়ার নতুন উদ্যোগ

তেল রপ্তানিতে রাশিয়ার নতুন উদ্যোগ

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমি পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ১১ মাসের বেশি সময় ধরে চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। ইউক্রেনে অভিযান শুরুর পর থেকে পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর সিরিজ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

তাই পশ্চিমা নিষেধাজ্ঞা পাশ কাটাতে জ্বালানি তেল রপ্তানিতে নতুন উদ্যোগ নিয়েছে রাশিয়া। এ নিয়ে দেশটি একটি সম্ভাব্য জ্বালানি বিনিময় চুক্তি নিয়ে ইরানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। রুশ উপ-প্রধানন্ত্রী আলেক্সান্ডার নোভাক মস্কোয় এ খবর জানিয়েছেন।

আলেক্সান্ডার নোভাক বলেন, সম্ভাব্য চুক্তি অনুযায়ী ইরানের উত্তরাঞ্চল দিয়ে রাশিয়ার তেল ও গ্যাস প্রবেশ করবে এবং পারস্য উপসাগর দিয়ে সেই তেল ও গ্যাস বিশ্বের অন্যান্য দেশের কাছে রপ্তানি করবে তেহরান।

আলেক্সান্ডার নোভাক সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সম্ভাব্য এ চুক্তিকে একটি ‘আশাব্যাঞ্জক প্রজেক্ট’ বলে মন্তব্য করেন। তিনি আরও বলেন, এখন প্রকল্পটির সম্ভাব্য কারিগরিক দিকগুলো খতিয়ে দেখা হচ্ছে।

তিনি জানান, চুক্তিটি চূড়ান্ত হলে প্রাথমিকভাবে রাশিয়া প্রতিদিন এক হাজার কোটি ঘনমিটার প্রাকৃতিক গ্যাস ও ৫০ লাখ মেট্রিক টন অপরিশোধিত তেল ইরানকে সরবরাহ করবে। ইরান একই পরিমান তেল ও গ্যাস আঞ্চলিক দেশগুলোর কাছে হস্তান্তর করবে।

- Advertisment -
Google search engine

Most Popular