Thursday, April 18, 2024
Homeটেকনোলজিইউটিউবের নতুন সিইও কে এই নীল মোহন

ইউটিউবের নতুন সিইও কে এই নীল মোহন

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) আসনে বসছেন ভারতীয় বংশোদ্ভূত নীল মোহন।

গতকাল বৃহস্পতিবার সুসান ওজেৎস্কি পদত্যাগ করেন এবং একই সঙ্গে তিনি নতুন সিইও হিসেবে নীল মোহনের নাম ঘোষণা করেন। সুসান ওজেৎস্কি দীর্ঘ ৯ বছর এ দায়িত্ব পালন করেছেন।

ভারতীয় সংবাদমাধ্যম টাইম অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে জানা যায়, সুসান জানান, নতুন সিইও হবেন ইউটিউবের বর্তমান চিফ প্রডাক্ট অফিসার নীল মোহন। যিনি ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান নাগরিক। নিজের পরিবার, স্বাস্থ্য ও ব্যক্তিগত প্রজেক্টে মনোযোগ দিতে তিনি ইউটিউব ছাড়ছেন বলে জানিয়েছেন তিনি।

নীল মোহন যুক্তরাষ্ট্রের স্টানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনা করেছেন। তিনি ২০০৮ সালে গুগলে যোগদান করেন। এরপর ২০১৫ সালে গুগলের অঙ্গপ্রতিষ্ঠান ইউটিউবের চিফ প্রডাক্ট অফিসার হন।

নীল মোহনের নেতৃত্বে তৈরি হয় ইউটিউবের একটি শীর্ষস্থানীয় দল ও ইউএক্স দল। তারা বর্তমানে ইউটিউবের সবচেয়ে বড় সেবা ইউটিউব টিভি, ইউটিউব মিউজিক ও প্রিমিয়াম এবং শর্টস এগুলো নিয়ে এসেছেন। মাইক্রোসফটেও কাজ করেছেন নীল মোহন। এ ছাড়া জেনোমিক্স ও বায়োটেকনোলজি কোম্পানি ২৩এন্ডমির গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি।

২০০৭ সালে কিনে নেওয়া মোহন গুগলেরই আরেক প্রতিষ্ঠান ডাবলক্লিকে প্রায় ৬ বছর কাজ করেছেন। এ ছাড়া তিনি দীর্ঘ ৮ বছর গুগলের ডিসপ্লে অ্যান্ড ভিডিও অ্যাডভারটাইজিংয়ের সিনিয়র প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

- Advertisment -
Google search engine

Most Popular