Saturday, September 7, 2024
Homeফিচারপ্রতিদিনের মত আজও দূষিত বায়ুর তালিকায় শীর্ষে ঢাকা

প্রতিদিনের মত আজও দূষিত বায়ুর তালিকায় শীর্ষে ঢাকা

মো: সাইদুল ইসলাম, ঢাকা  : বিপজ্জনক বায়ু মানুষের জীবনের জন্য অকাল মৃত্যুর অন্যতম কারণ হতে পারে। যা ধুমপান মধ্যপান এর থেকেও ভয়ানক। সেই ভয়ানক বিশ্বের দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় আজও শীর্ষে উঠেছে ঢাকা। শনিবার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৩২৯ নিয়ে রাজধানীর বাতাসের মান ‘বিপজ্জনক’। এর আগে গতকাল শুক্রবারও ঢাকার বায়ু ছিল বিপজ্জনক, স্কোর ছিল ৩৩৫।

সুইজারল্যান্ডের বায়ুদূষণ পর্যবেক্ষক সংস্থা একিউএয়ারের তথ্য বলছে, জানুয়ারি মাসে একদিনের জন্যও অস্বাস্থ্যকর অবস্থা থেকে নামেনি ঢাকার বায়ু। বরং বেশ কয়েকদিনই ঢাকার বায়ুমান ছিল চরম অস্বাস্থ্যকর পর্যায়ে। এর ধারাবাহিকতা চলছে ফেব্রুয়ারিতেও।

আজ সকাল সাড়ে আটটায় এয়ার কোয়ালিটি ইনডেক্স তালিকায় দেখা গেছে, ৩০৯ স্কোর নিয়ে ঢাকার পরের অবস্থানে বিপজ্জনক শ্রেণিতে রয়েছে ঘানার আক্রা। এ ছাড়া ২১৩ স্কোর নিয়ে এর পরের স্থানে রয়েছে চীনের বেইজিং।

তালিকার চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, স্কোর ২০০। ১৮৮ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ভারতের দিল্লি, ৬ষ্ঠ স্থানে রয়েছে মুম্বাই, স্কোর ১৮৭। এর পরের স্থানগুলোতে রয়েছে চীনের সেনইয়াং, মঙ্গোলিয়ার উলানবাটর, উত্তর মেসিডোনিয়ার কোজে এবং দক্ষিণ কোরিয়ার ইনচিয়ন।

একিউআই-এর তালিকায় মোট ছয়টি শ্রেণিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০১-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়। আজ ওই অবস্থানেই রয়েছে ঢাকা এবং আক্রা।

এর পরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)।

তালিকা অনুযায়ী, ভালো বায়ুর তালিকায় শূন্য স্কোর সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে নরওয়ের অসলো।

- Advertisment -
Google search engine

Most Popular