Sunday, September 8, 2024
Homeফিচারবুলগেরিয়ায় পরিত্যক্ত ট্রাকে মিলল ১৮ মরদেহ

বুলগেরিয়ায় পরিত্যক্ত ট্রাকে মিলল ১৮ মরদেহ

বলকান রাষ্ট্র বুলগেরিয়ায় একটি পরিত্যক্ত ট্রাক থেকে ১৮টি মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া এ ঘটনায় পাঁচ শিশুসহ ৩৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। গতকাল শুক্রবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ট্রাকটির ভেতরে একটি গোপন কক্ষ বানিয়ে লুকিয়ে শরণার্থী ও অভিবাসীদের বহন করছিল।বিবিসি, আল-জাজিরা, গার্ডিয়ানসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বুলগেরিয়ার রাজধানী সোফিয়া থেকে ১২ মাইল (২০ কিমি) উত্তর-পূর্বে অবস্থিত লোকরস্কো গ্রামের কাছে পরিত্যক্ত ওই ট্রাকটি খুঁজে পাওয়া যায়। সেখানে চালক ছিলেন না। তবে কাঠবোঝাই ট্রাকটির একটি গোপন কক্ষে থাকা আরোহীদের সন্ধান পায় পুলিশ।

পরিত্যক্ত ওই ট্রাকের লোকেরা ঠাণ্ডা, ভেজা অবস্থায় ছিল এবং তারা কয়েকদিন ধরে কিছুই খায়নি বলে জানিয়েছেন বুলগেরিয়ার স্বাস্থ্যমন্ত্রী। এটিকে বুলগেরিয়ায় অভিবাসীদের সঙ্গে সম্পর্কিত সবচেয়ে মারাত্মক ঘটনা বলে মনে করা হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী আসেন মেদজিদিয়েভ বলেন, জীবিত উদ্ধার হওয়া ৩৪ জনের মধ্যে পাঁচটি শিশু রয়েছে। তাদের দ্রুত রাজধানীর হাসপাতালগুলোতে নিয়ে যাওয়া হয়। কয়েকজনের অবস্থা গুরুতর, তবে স্থিতিশীল।

তিনি আরও বলেন, ট্রাকে বদ্ধ অবস্থায় থাকায় তাদের অক্সিজেনের অভাব ছিল। শীতে তারা জমে গিয়েছিলেন। শরীর ছিল ভেজা। কয়েক দিন ধরে তারা খেতে পাননি।

এদিকে সন্ধান পাওয়া এসব লোকজনের জাতীয়তা তাৎক্ষণিক প্রকাশ করেনি কর্তৃপক্ষ। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, পলাতক ট্রাকচালকের পরিচয় শনাক্তের চেষ্টা করছে পুলিশ।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্য ও আফগানিস্তান থেকে ইউরোপীয় ইউনিয়নে প্রবেশে শরণার্থী ও অভিবাসীরা বুলগেরিয়াকে উপযুক্ত রুট হিসেবে ব্যবহার করে থাকেন। তবে তাদের অধিকাংশই দেশটিতে থাকেন না। প্রায়ই পাচারকারীদের মাধ্যমে তারা পশ্চিম ইউরোপের ধনী দেশগুলোয় যাওয়ার চেষ্টা করেন।

- Advertisment -
Google search engine

Most Popular