Sunday, September 8, 2024
Homeবিশ্বঅরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ, চীনের নয় : যুক্তরাষ্ট্র

অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ, চীনের নয় : যুক্তরাষ্ট্র

অরুণাচল নিয়ে বড় কূটনৈতিক সাফল্য পেল ভারত। অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ বলে যুক্তরাষ্ট্রের সিনেটে একটি প্রস্তাব প্রস্তাব পাশ হয়েছে গত বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি)। ওই প্রস্তাব পাসের ঘটনা চীনের বিরুদ্ধে ভারতের বড় কূটনৈতিক জয় বলে দাবি করা হচ্ছে। ।

বেইজিংয়ের উস্কানি রুখতে ভারতের গৃহীত পদক্ষেপেরও প্রশংসা করে সিনেটের ওই প্রস্তাবে অরুণাচলে চীনা আগ্রাসনের নিন্দাও জানানো হয়েছে।

অরুণাচলে চীনা আগ্রাসনের সমালোচনা করে গত বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষে প্রস্তাবটি পেশ করেন ওরেগনের ডেমোক্র্যাটিক সিনেটর জেফ মার্কলে, টেক্সাসের রিপাবলিকান সিনেটর জন করনিন এবং টেনেসির রিপাবলিকান সিনেটর বিল হ্যাগার্টি।

প্রস্তাবে বলা হয়, ‘আমেরিকা সব সময় স্বাধীনতাকে সমর্থন করে। আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে আমেরিকা প্রতিটি দেশের অখণ্ডতা ও সার্বভৌমত্বকে সম্মান জানায়য়। কিন্তু চীন ঠিক এর উলটো পথে হাঁটছে।’

সিনেটে চীন বিষয়ক কমিটির প্রধান জেফ মর্কেলের মতে, অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ।

এ নিয়ে যুক্তরাষ্ট্রেরর কোনো দ্বিধা নেই বলেও জানান তিনি। তা সত্ত্বেও চীন যেভাবে নিয়ন্ত্রণরেখা বরাবর আগ্রাসন চালাচ্ছে, তা কখনই সমর্থনযোগ্য নয় বলে জানান মর্কেল। অরুণাচলের অখণ্ডতা এবং সার্বভৌমত্ব বজায় রাখতে ভারতের পাশে থাকার বার্তা দেন এই মার্কিন সিনেটর। একই সঙ্গে ভারত-যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সুসম্পর্কের কথাও তুলে ধরেন তিনি।

- Advertisment -
Google search engine

Most Popular