Sunday, September 8, 2024
Homeবিশ্বউদ্ভট অঙ্গপ্রত্যঙ্গ তৈরি করে আলোচনায় জাপানি শিল্পী

উদ্ভট অঙ্গপ্রত্যঙ্গ তৈরি করে আলোচনায় জাপানি শিল্পী

শিল্পকর্ম মানুষকে সাংঘাতিক প্রভাবিত করে। সম্প্রতি এমনটিই ঘটেছে জাপানের সংগীতশিল্পী মাসাটাকা শিশিদোর ক্ষেত্রে।

হরর মুভি দেখতে দেখতে মানুষের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের মজাদার অবয়ব তৈরি করে আলোচনায় এসেছেন মাসাটাকা শিশিদো। এই সংগীতশিল্পী ডিজে ডুওওও নামে বেশি পরিচিত। কারণ ক্যারিয়ারের প্রথম জীবনে গানই ছিল তার মূল নেশা।

ডিজে ডুওওও বিভিন্ন উপাদান দিয়ে মানুষের আঙুল, চেহারা, জ্বলজ্বলে চোখ তৈরি করেন। এসব অঙ্গপ্রত্যঙ্গ কিছুটা বিকৃত। কিন্তু আছে রক্তমাংসের ছোঁয়া। তাই চট করে দেখে অনেকে ভয় পায়। আবার মজাও পায়।

৩৬ বছর বয়সি ডিজে ডুওওও রয়টার্সকে বলেন, ‘হঠাৎ কেউ এসব দেখে বলে ওঠে পাগলাটে, উদ্ভট। কিন্তু তারা যখন বুঝতে পারে এসব বিশেষ ধরনের শিল্পকর্ম, এগুলোর বিশেষ ব্যবহার আছে তখন তাদের মত বদলে যায়। আদুরে ও মজার বলে তারা বাহবা দেয়।’

২০১৭ সালে প্রথম গানের অ্যালবাম বের করেন ডিজে ডুওওও। এরপর এসব শিল্পকর্মের দিকে ঝোঁকেন তিনি। টোকিওতে খুলে বসেছেন নিজের স্টুডিও। এখন এই স্টুডিও থেকেই মানুষের ফরমায়েশমতো বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ তৈরি করে দেন তিনি। ডুওওওর কাজ হাইপার শিল্পকর্ম হিসেবে পরিচিতি পেয়েছে।

এসব শিল্পকর্মের দাম নেহাত কম নয়। বলা যায় বেশ চড়া। যেমন হাতের পাঁচটি আঙুল তৈরি করতে খরচ পড়বে প্রায় ১ হাজার ১৬৬ ডলার। একটি ডিসকো মুখোশ তৈরিতে খরচ পড়বে সাড়ে ৪ হাজার ডলার।

ডিজে ডুওওও ইতোমধ্যে বিখ্যাত সেলিব্রেটিদের মনোযোগ আকর্ষণ করেছেন। তার শিল্পকর্মের প্রশংসা করে ২০২১ সালে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়েছেন যুক্তরাষ্ট্রের র‌্যাপার (গায়ক) লিল ইয়াচটি।

টোকিওতে ঘুরতে এসে ডুওওওর শিল্পকর্মের ভক্ত হয়ে গেছেন ২২ বছর বয়সি অস্ট্রেলিয়ার পর্যটক লরা টিলে। টিলে বলেন, ‘আমি একটি মুখোশ কিনেছি। এটা খানিকটা প্রকৃত মুখের মতো। খানিকটা উদ্ভট। কিন্তু বেশ দারুণ!

- Advertisment -
Google search engine

Most Popular