Sunday, September 8, 2024
Homeফিচারকালশী ফ্লাইওভার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

কালশী ফ্লাইওভার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রাজধানীর ইসিবি চত্বর থেকে মিরপুর ডিওএইচএস ও মিরপুর সাড়ে এগারো নম্বর এলাকাকে সংযোগকারী কালশী উড়াল সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (১৯ ফেব্রুয়ারি) সকাল ১০টা ৫০ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২ দশমিক ৩৪ কিলোমিটার দীর্ঘ এই উড়াল সেতু উদ্বোধন করেন। উদ্বোধনের পর সমাবেশ মঞ্চে উঠে উপস্থিত নেতাকর্মীদের প্রতি হাত নেড়ে শুভেচ্ছা জানান প্রশানমন্ত্রী শেখ হাসিনা।

তার আগে সকাল ১০টা থেকে কালশী মোড়সংলগ্ন বালুর মাঠে একটি জনসভা আয়োজন করা হয়।

উদ্বোধনে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য (ঢাকা-১৬) ইলিয়াস হোসেন মোল্লাহ, সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামসহ আরও অনেকেই।

সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেন, ‘এই কালশী ফ্লাইওভার খুলে দেওয়ার ফলে মিরপুরবাসী আরও বেশি সুবিধা পাবেন। সেনাবাহিনীর সদস্যরাও কালশী ফ্লাইওভার ব্যবহার করে মিরপুর সেনানিবাস অংশে সহজেই যোগাযোগ করতে পারবেন।’

সেনাপ্রধান বলেন, ‘নির্ধারিত সময়ের চার মাস আগেই ফ্লাইওভারটির নির্মাণ কাজ শেষ করতে পেরেছি আমরা। এই কাজে সেনাবাহিনীকে সম্পৃক্ত করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।’

এ ছাড়া তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, সেনাবাহিনীর যেসব সদস্য এই নির্মাণকাজে জড়িত ছিলেন তাদেরকেও ধন্যবাদ জানান।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘আজ মিরপুরবাসীর জন্য এক বসন্ত। প্রধানমন্ত্রীর তরফ থেকে বসন্তের উপহার এই কালশী ফ্লাইওভার। এই কালশী ফ্লাইওভার মিরপুরে প্রবেশের একটি পথ। এখন এই পথ পাড়ি দিয়ে মিরপুর ঘুরতে ১২ মিনিটও সময় লাগবে না।’

এখন আর কালশীতে জলজট ও যানজট কোনোটাই হবে না বলে জানান মেয়র।

তিনি বলেন, ‘আওয়ামী লীগের, নৌকার কোনো ব্যাক গিয়ার নেই। এটি সামনেই এগিয়ে যাবে, যাচ্ছে। নৌকার একটিই গিয়ার, উন্নয়নের গিয়ার।’

এ ছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব মুহম্মদ ইবরাহিমসহ অনেকেই।

ডিএনসিসির তত্ত্বাবধানে উড়াল সেতুটির নির্মাণকাজ বাস্তবায়ন করেছে বাংলাদেশ সেনাবাহিনী। এটি মিরপুরের সঙ্গে বনানী, উত্তরা এবং রাজধানীর পূর্বাংশের যোগাযোগ আরও সহজ করবে।

ইসিবি চত্বর থেকে মিরপুর পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন এবং কালশী মোড়ে উড়াল সেতু নির্মাণ প্রকল্প একনেকের অনুমোদন পায় ২০১৮ সালের ৯ জানুয়ারি। ১ হাজার ১২ কোটি টাকার প্রকল্পের আওতায় ইসিবি চত্বর থেকে কালশী পর্যন্ত ৩ দশমিক ৭০ কিলোমিটার সড়ক প্রশস্ত হয়েছে। কালশী মোড়ে হয়েছে ২ দশমিক ৩৪ কিলোমিটার দীর্ঘ উড়াল সেতু।

চার লেনের এই উড়াল সেতুর র‌্যাম্প তিনটি। ইসিবি চত্বর থেকে কালশী ও মিরপুর ডিওএইচএসমুখী মূল উড়াল সেতুটি চার লেনের। কালশী মোড় থেকে কালশী সড়কের দিকে নেমেছে দুই লেনের একটি র‌্যাম্প।

মিরপুর ডিওএইচএস প্রান্ত এবং ইসিবি চত্বরের দিকের প্রান্ত থেকে উড়াল সেতুতে ওঠা যাবে। কালশী রোড প্রান্ত দিয়ে নামার সুযোগ রয়েছে, ওঠা যাবে না।

এই প্রকল্পের আওতায় দুটি পদচারী সেতু নির্মাণ, একটি পিসি গার্ডার ব্রিজ সম্প্রসারণ, একটি পাবলিক টয়লেট নির্মাণ, দুটি পুলিশ বক্স, ৭ দশমিক ৪০ কিলোমিটার আরসিসি ড্রেন ও সসার ড্রেন নির্মাণ, ১ দশমিক ৭৬ কিলোমিটার পাইপ ড্রেন নির্মাণ, বাইসাইকেলের জন্য আলাদা লেন এবং ছয়টি বাস বে এবং যাত্রী ছাউনি করা হয়েছে।

- Advertisment -
Google search engine

Most Popular