Sunday, September 8, 2024
Homeবিশ্বরাশিয়ার পক্ষে মন্তব্য করায় ৫ বছরের কারাদণ্ড

রাশিয়ার পক্ষে মন্তব্য করায় ৫ বছরের কারাদণ্ড

রাশিয়ার সরকারি টিভি চ্যানেলে এক অনুষ্ঠানে রাশিয়ার পক্ষ্যে মন্তব্য করায় সঞ্চালক অ্যান্টন ক্র্যাসোভস্কির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

এবার তাকে পাঁচ বছরের কারাদণ্ড দিল ইউক্রেনের আদালত। কোর্ট জানিয়েছে তার বিরুদ্ধে ইউক্রেনে গণহত্যায় প্ররোচনা এবং সে দেশের সংবিধান অবমাননার অপরাধ প্রমানিত হয়েছে।

গত অক্টোবরে সরকারি আরটি টেলিভিশনে সঞ্চালক অ্যান্টন ক্র্যাসোভস্কি বলেছিলেন, ‘রুশদের যারা দখলদার হিসেবে দেখছে, ইউক্রেনের সেই সব বাচ্চাকে খরস্রোতা নদীতে ফেলে দেওয়া উচিত।’ যদিও এই মন্তব্যের জন্য পরে ক্ষমা চেয়েছিলেন তিনি। কিন্তু ক্ষমা মেলেনি।

গত বছর ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর থেকে একাধিকবার প্রকাশ্যেই রাশিয়াকে সমর্থন জানিয়েছেন এই ক্র্যাসোভস্কি। ইউক্রেনের সব মানুষকে মেরে ফেলা উচিত বলেও মন্তব্য করেছিলেন তিনি।

ইউক্রেনের সিকিউরিটি সার্ভিস (এসবিইউ) রবিবার (১৯ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে জানিয়েছে, ‘বর্তমানে এই অপরাধী বিদেশে লুকিয়ে রয়েছে। এসবিইউয়ের কর্মীরা অবশ্য তার গতিবিধি জানেন। অপরাধীকে উপযুক্ত শাস্তি দেওয়ার জন্য যা যা করা যায়, তা করছে এসবিইউ।’

ইউক্রেনে রাশিয়ার হামলা অব্যাহত রয়েছে। আশংকা করা হচ্ছে, যুদ্ধের এক বছর পূর্তিতে আক্রমণের গতি আরও বাড়াবে মস্কো। এ অবস্থায় কিয়েভের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের প্রায় সব দেশ।

- Advertisment -
Google search engine

Most Popular