Monday, September 16, 2024
Homeখেলাবর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে মেসির সঙ্গী যারা

বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে মেসির সঙ্গী যারা

দীর্ঘ ৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতান লিওনেল মেসি। কাতার বিশ্বকাপে এই তারকার অনন্য ভূমিকাতেই শিরোপায় চুমু খায় আলবিসেলেস্তারা। এমন অসাধারণ পারফরম্যান্সে মেসি আরও একবার ফিফার বর্ষসেরা ফুটবলার হওয়ার পথে এগিয়ে রয়েছেন।

বর্ষসেরা ফুটবলারের লড়াই ২০২২ সালের ‘দা বেস্ট ফিফা মেন’স প্লেয়ার অ্যাওয়ার্ড’-এর জন্য চূড়ান্ত ৩ জনের দৌড়ে মেসি ছাড়াও আছেন করিম বেনজেমা ও কিলিয়ান এমবাপ্পে।

এর আগে ২০২১ সালে ৮ অগাস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত সময়কালের পারফরম্যান্স বিবেচনায় প্রথমে ১৪ জন খেলোয়াড় মনোনীত করেছিলেন বিশেষজ্ঞরা। তার মধ্য থেকে পুরুষ ফুটবল জাতীয় দলের কোচ ও অধিনায়ক, সাংবাদিক এবং ফিফার ওয়েবসাইটে দেওয়া ফুটবলপ্রেমীদের ভোটে তিন ফাইনালিস্টের নাম ঘোষণা করে ফিফা।

প্যারিসে আগামী ২৭ ফেব্রুয়ারিতে ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

ক্লাব ফুটবলের পাশাপাশি মেসি এবার জাতীয় দলের হয়েও নিজের সেরাটা জিতলেন। তার সারাজীবনের অধরা বিশ্বকাপ জয় করলেন।

বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ ৭ গোল ও সর্বোচ্চ ৩টি অ্যাসিস্ট করেন মেসি। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে নেন।

ফ্রান্সের তারকা এমবাপ্পে কাতারের বিশ্ব মঞ্চে মেসির মতো ছিলেন অবিশ্বাস্য ফর্মে। আরেকটি বিশ্বকাপ জয়ের খুব কাছাকাছি পৌঁছেও গিয়েছিলেন তিনি ও তার দল ফ্রান্স। শেষ পর্যন্ত সেটা না হলেও, নিজেকে ঠিকই সেরার কাতারে তুলে নেন তিনি।

গত মৌসুমে পিএসজির লিগ ওয়ান জয়েও বড় ভূমিকা ছিল এমবাপ্পের। আসরে সর্বোচ্চ ২৮ গোল করার পাশাপাশি সর্বোচ্চ ১৭টি অ্যাসিস্টও করেন তিনি। সব প্রতিযোগিতা মিলিয়ে ২০২১-২২ মৌসুমে পিএসজির হয়ে ৪৬ ম্যাচ খেলে ৩৯ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে তিনি করান ২৬টি।

এদিকে ফ্রান্সের সঙ্গে কাতারে পা রেখেও ভাগ্যের ফেরে শেষ পর্যন্ত বিশ্বকাপ খেলতে পারেননি বেনজেমা। চোটের আঘাতে ছিটকে পড়েন তিনি। তবে রিয়াল মাদ্রিদের হয়ে গত মৌসুমে তার পারফরম্যান্স এতটাই ঝলমলে ছিল যে, বিশ্বকাপে না খেলেই সেরার কাতারে জায়গা করে নিয়েছেন এই ফরাসি তারকা।

পুরো মৌসুমেই দারুণ ধারাবাহিক ছিলেন তিনি। সবচেয়ে উজ্জ্বল ছিলেন চ্যাম্পিয়ন্স লিগে। ইউরোপ সেরার মঞ্চে দলকে রেকর্ড ১৪তম শিরোপা জেতাতে সর্বোচ্চ ১৫টি গোল করেন বেনজেমা। এর মধ্যে ১০টিই করেন নকআউট পর্বে। একের পর এক ম্যাচে রিয়ালের রূপকথার প্রত্যাবর্তনের নায়ক তিনি।

বিশেষ করে শেষ ষোলো ও কোয়ার্টার-ফাইনালে ফরাসি তারকার হ্যাটট্রিকেই পিএসজি ও চেলসিকে বিদায় করে দেয় মাদ্রিদের দলটি। সেমি-ফাইনালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে দুই লেগ মিলিয়ে লড়াইয়ের ভাগ্য নির্ধারণী গোলটিও তারই করা।

গতবার রিয়ালের লা লিগা জয়েও বড় অবদান রেখে বেনজেমা করেন আসরের সর্বোচ্চ ২৭ গোল। এছাড়া ক্লাবের স্প্যানিশ সুপার কাপ জয়ের পথে তিনি একবার করে জালের দেখা পান সেমি-ফাইনাল ও ফাইনালে। মাদ্রিদের দলটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৬ ম্যাচে করেন ৪৪ গোল। চলতি লা লিগায় ১২ ম্যাচ খেলে তিনি গোল করেছেন ৯টি।

ক্লাবের হয়ে অসাধারণ ওই পারফরম্যান্সে ২০২২ সালের ব্যালন ডি’অর জিতে নিয়েছেন বেনজেমা। তার সামনে ফিফার পুরস্কার উঁকি দিচ্ছে।

- Advertisment -
Google search engine

Most Popular