মুশফিক-লিটনের ফিফটি, জুটির শতক

0
170

দলীয় ২৪ রানেই ৫ উইকেট হারানো বাংলাদেশের হয়ে অবশেষে হাল ধরেছেন মুশফিকুর রহিম ও লিটন দাস। ষষ্ঠ উইকেট জুটিতে ইতোমধ্যে তারা সেঞ্চুরির পার্টনারশিপ গড়ে অপরাজিত রয়েছেন। দুজনেই আবার হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন। লিটন টেস্ট ক্যারিয়ারের ১৩তম ও মুশফিক ২৬তম ফিফটির দেখা পান।

এ প্রতিবেন লেখা পর্যন্ত ৪৩ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১৩৩ রান করেছে বাংলাদেশ। মুশফিক ৫২ ও লিটন ৬২ রানে অপরাজিত আছেন।

এর আগে লঙ্কান বোলারদের তোপে খেই হারিয়ে ফেলেন টাইগার ব্যাটাররা। শুরুতেই পাঁচ উইকেট হারিয়ে দিশেহারা বাংলাদেশ। কাসুন রাজিথা ও আসিথা ফার্নান্দোর ঝড়ে প্রথম দুই ওভারেই শূন্য রানে ওপেনার তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয় সাজঘরে ফেরার পর উইকেটে থিতু হতে পারেননি অধিনায়ক মুমিনুল হকও।

ছয় ওভারের মধ্যেই উইকেট বিলিয়ে দিয়ে হতাশ করে সাজঘরে ফেরেন অধিনায়ক। তার পরের ওভারেই বোল্ড হয়ে ফিরে যান নাজমুল হোসেন শান্ত। উইকেটে দাঁড়াতে পারলেন না সাকিব আল হাসানও। এলবিডব্লিউর ফাঁদে পড়ে ফিরলেন তিনিও।

সোমবার সকালে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টস দিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ লের অধিনায়ক মুমিনুল হক।

ঢাকা টেস্ট থেকে ছিটকে গেছেন প্রথম টেস্টে ক্যারিয়ার সেরা বোলিং করা নাঈম হাসান। সেই সঙ্গে চোটে পড়ে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে বোলিং করতে না পারা শরিফুল ইসলামও নেই একাদশে। তাদের জায়গায় দলে জায়গা পেয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত এবং এবাদত হোসেন।

শ্রীলঙ্কার একাদশেও এসেছে জোড়া পরিবর্তন। চট্টগ্রাম টেস্টে খেলা লাসিথ এম্বুলদেনিয়া ও বিশ্ব ফার্নান্দোকে বাদ দিয়েছে তারা। এ দুজনের জায়গায় এসেছেন প্রবীণ জয়াবিক্রম ও কাসুন রাজিথা।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল খান, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, তাইজুল ইসরাম, মোসাদ্দেক হোসেন, সৈয়দ খালেদ আহমেদ এবং এবাদত হোসেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here