Friday, September 20, 2024
Homeখেলাক্রিকেটপাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপ জিতলো শ্রীলঙ্কা

পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপ জিতলো শ্রীলঙ্কা

এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার ছুড়ে দেওয়া ১৭১ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে ১৪৭ রানে গুটিয়ে গেছে পাকিস্তান। এর ফলে টুর্নামেন্টের ষষ্ঠ শিরোপা উঠলো লঙ্কানদের ঘরে।

রোববার (১১ সেপ্টেম্বর) দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে বোলিং নেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম।

প্রথম ইনিংসে মাত্র ৫৮ রানে ৫ উইকেট হারানোর পরও ভানুকা রাজাপক্ষের দুর্দান্ত ব্যাটিংয়ে ৬ উইকেট হারিয়ে তোলে ১৭০ রান লঙ্কানরা। বিশাল এই রানের পাহাড় গড়ায় সবচেয়ে বড় অবদান রাজাপক্ষের। তিনি ৪৫ বলে তিনটি ছক্কা ও ছয়টি চারে খেলেন ৭১ রানের হার না মানা অসাধারণ ইনিংস। ওয়ানিন্দু হাসারাঙ্গা তার সঙ্গে গড়েন ৫৮ রানের ভালো জুটি। লঙ্কান এই লেগ স্পিনার ২১ বলে পাঁচটি চার ও এক ছক্কায় ৩৬ রান করেন। এছাড়া ব্যাটিং বিপর্যয়ে পড়া দলের হয়ে টপ অর্ডারে ২১ বলে ২৮ করেন ধনাঞ্জয়া ডি সিলভা।

এশিয়া কাপে জিততে পাকিস্তানকে ১৭১ রান করতে হতো। কিন্তু তারা সেটা করতে পারেনি। টার্গেট তাড়া করতে নেমে বিনা উইকেটে ২২ রান করা পাকিস্তান, এরপর শূন্য রানের ব্যবধানে পরপর দুই বলে বাবর আজম ও ফখর জামানের উইকেট হারিয়ে চাপে পড়ে যায়। তৃতীয় উইকেটে ইফতেখার আহমেদকে সঙ্গে নিয়ে ওয়ানডের স্টাইলে ব্যাটিং করে ৫৯ বলে ৭১ রানের জুটি গড়েন মোহাম্মদ রিজওয়ান। ২ উইকেটে ৯৩ রান করা পাকিস্তান এরপর ৫৪ রানের ব্যবধানে হারায় ৮ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায়। ইনিংসের শেষ দিকে সময়ের ব্যবধানে সাজঘরে ফেরেন ইফতেখার আহমেদ, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, আসিফ আলি, খুশদিল শাহ, শাদাব খান, নাসিম শাহ ও হারিস রউফরা। শেষ দিকে চরম ব্যাটিং বিপর্যয়ের কারণে শেষ পর্যন্ত ১৪৭ রানে অলআউট হয় পাকিস্তান।

পাকিস্তান একাদশ:
মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), বাবর আজম (অধিনায়ক), ফখর জামান, ইফতিখার আহমেদ, খুশদীল শাহ, শাদাব খান, আসিফ আলী, মোহাম্মদ নাওয়াজ, হারিস রউফ, মোহাম্মদ হাসনাইন ও নাসিম শাহ।

শ্রীলঙ্কা একাদশ:
পাথুম নিশাঙ্কা, কুশাল মেন্ডিস (উইকেটরক্ষক), দানুস্কা গুনাথিলাকা, ভানুকা রাজাপাকসে, দাসুন শানাকা (অধিনায়ক), ধনঞ্জয়া ডি সিলভা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুণারত্নে, মাহিশ থিকশানা, দিলশান মাদুশঙ্ক ও প্রমোদ মাদুশান।

- Advertisment -
Google search engine

Most Popular