গেল এক বছরে কেউ খবর নেয়নি : এটিএম শামসুজ্জামানের স্ত্রী

0
145

কিংবদন্তি অভিনেতা এটিএম শামসুজ্জামান করেছেন নাটক, সিনেমা, বিজ্ঞাপনসহ অভিনয়ের বহু শাখায়। জীবনের ৬০টি বছর কাটিয়েছেন সিনেমায়। কিন্তু তার মৃত্যুর মাত্র এক বছরেই একুশে পদকপ্রাপ্ত এই অভিনেতাকে ভুলতে বসেছেন তার সহকর্মীরা!

আজ রোববার এটিএম শামসুজ্জামানের প্রথম মৃত্যুবার্ষিকী। এদিনে প্রয়াত গুণী অভিনেতাকে নিয়ে চলচ্চিত্রের কোনো সংগঠন থেকে বড় কোনো আয়োজনের খবর পাওয়া যায়নি। আর নাটকের সংগঠনগুলো থেকেও তেমন কোনো আয়োজনের খবর পাওয়া যায়নি। তার পরিবার ক্ষোভ প্রকাশ করে জানায়, গত এক বছরে সিনেমা-নাটকের কেউ-ই তাদের খবর নেয়নি।

প্রয়াত এই কিংবদন্তির স্ত্রী রুনি বলেন, ‘৬০ বছর যে মানুষটা কাজ করলো ইন্ডাস্ট্রির জন্য, মৃত্যুর এক বছরে তার পরিবার কেমন আছে? সে খবর কেউ নেয়নি। সিনেমা-নাটকের কেউ-ই না। আজকে পত্রিকাতেও তাকে নিয়ে কোনো লেখা দেখলাম না।’

তিনি আরও জানান, আজ পারিবারিকভাবে এটিএম শামসুজ্জামানের জন্য কোরআন খতম, এতিমদের খাওয়ানো ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

এদিকে, বিষয়টি প্রসঙ্গে শিল্পী সমিতির নবনির্বাচিত সহ-সাধারণ সম্পাদক সাইমন সাদিক বলেন, ‘আমি শুটিংয়ে কক্সবাজার আছি, সমিতির পক্ষ থেকে এটিএম শামসুজ্জামান সাহেবকে নিয়ে কোনো আয়োজনের খবর আমার কাছে নেই।’

সঙ্গে যোগ করে তিনি আরও বলেন, ‘মাত্রই তো নতুন কমিটি হলো, আশা করছি এখন থেকে নিয়মিত তার পরিবারের খোঁজ-খবর নেবো।’

উল্লেখ্য, ১৯৬৫ সালে অভিনেতা হিসেবে অভিষেক ঘটে এটিএম শামসুজ্জামানের। তবে সহকারী পরিচালক হিসেবে ১৯৬১ সালেই ঢালিউডে কাজ শুরু করেন তিনি। ১৯৭৬ সালে আমজাদ হোসেনের ‘নয়নমণি’ সিনেমায় খলনায়ক হিসেবে তার আত্মপ্রকাশ ঘটে। সিনেমার পাশাপাশি অসংখ্য খণ্ড নাটক ও ধারাবাহিকে অভিনয় করেছেন তিনি। কাজের স্বীকৃতি হিসেবে একুশে পদক ও পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন নন্দিত এই অভিনেতা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here