নার্সদের অজ্ঞতায় ডাস্টবিনে শতাধিক করোনার টিকা

0
189

টিকার কার্যকারীতা অক্ষুণ্ন রাখতে কেবল পুষ করার আগে ভায়াল (বোতল) থেকে সিরিঞ্জ দিয়ে করোনার টিকা বের করার নিয়ম। কিন্তু পটুয়াখালীর বাউফলে শিক্ষার্থীদের গণটিকা কার্যক্রমে আগেভাগেই বোতল থেকে শতাধিক সিরিঞ্জে ওষুধ বের করে ফেলেন কয়েকজন নার্স। একজন অভিবাবক বিষয়টি দেখে ফেলেন এবং প্রতিবাদ করায় সেগুলোকে ডাস্টবিনে ফেলা দেওয়া হয়। টিকার মতো গুরুত্বপূর্ণ জিনিসের এমন অপচয়ে অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন।

জানা গেছে, গত ১ অক্টোবর থেকে উপজেলার শিক্ষার্থীদের গণটিকা কার্যক্রম শুরু হয়েছে। সম্প্রতি টিকা গ্রহণকারী শিক্ষার্থীদের ভিড় বেড়ে যাওয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থেকে উপজেলা পরিষদ চত্বরে অফিসার্স ক্লাবে স্থানান্তর করা হয়।

সেখানে ভায়াল থেকে ওষুধ বের করে রাখার বিষয়টি দেখতে পাওয়া অভিবাবক মো. সোহরাব হোসেন বলেন, গতকাল রোববার বেলা ১১টার দিকে তিনি তার ছেলেকে নিয়ে গণটিকা কেন্দ্রে যান। সেসময় তার নজরে এমন কর্মকাণ্ড ধরা পড়ে। তাৎক্ষণিক বিষয়টির প্রতিবাদ করলে টিকাদানকারীরা তার সঙ্গে অশালীন আচরণ করন বলে জানান তিনি।

এদিকে, অশালীন আচণের বিষয়টি অস্বীকার করে টিকা কেন্দ্রে দায়িত্বে থাকা সিনিয়র স্টাফ নার্স ফেরদৌসি আক্তার, আখি ও রিপা বেগম জানান, সম্প্রসারিত টিকাদান কর্মসূচির বিষয়ে তাদের ধারণা না থাকায় অনিচ্ছাকৃত এই ভুল হয়েছে।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রশান্ত কুমার সাহা জানান, ভায়াল থেকে সিরিঞ্জে টিকার ওষুধ বের করে সঙ্গে সঙ্গে পুষ করার নিয়ম। তারা কেন এমনটি করলো তা জেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here