গুগলের ভুল ধরিয়ে পেলেন ৬৫ কোটি টাকা

0
168

গুগলের ভুল ধরিয়ে ভারতীয় এক সাইবার-সিকিউরিটি এক্সপার্ট পেয়েছেন ৬৫ কোটি টাকা। গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের সিকিউরিটি সিস্টেমের বেশ কয়েকটি ভুল ধরিয়ে দিয়ে তিনি এই পুরস্কার পান। সম্প্রতি গুগলের ব্লগ পোস্ট এ বিষয়ে নিশ্চিত করেছে।

এ ব্লগ পোস্টে গুগল জানায়, আমান পা-ে নামের একজন সাইবার সিকিউরিটি এক্সপার্ট গুগলের একাধিক ভুল-ত্রুটির রিপোর্ট জমা দিয়ে টপ মোস্ট রিসার্চার হয়েছেন। কেবল ২০২১ সালেই গুগলের ২৩২টি ভুল ধরেছিলেন তিনি। আমান এনআইটি ভোপাল থেকে গ্র্যাজুয়েট হন। ২০২১ সালেই তিনি বাগসমিরর নামক সংস্থা প্রতিষ্ঠা করেন। যদিও গুগলের ভুল-ত্রুটি ধরা শুরু করেছিলেন ২০১৯ সাল থেকে। গুগলের ভালনারেবিলিটিজ দলের সদস্য সারা জেকবস জানিয়েছেন, ২০১৯ সালেই আমান প্রথম রিপোর্টটি জমা দিয়ে দিয়েছিলেন। এখনো পর্যন্ত গুগলের অ্যান্ড্রয়েড ভালনারেবিলিটিজ রিওয়ার্ড প্রোগ্রামে মোট ২৮০টি রিপোর্ট সাবমিট করেছেন পা-ে, যা প্রোগ্রামটিকে সফল হওয়ার জন্য অনেকটাই সহায়তা করেছে।

তবে এই ধরনের ভালনারেবিলিটিজ শুধু গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের জন্য হয়ে থাকে এমনটা নয়। সেই সঙ্গে আবার গুগল ক্রোম, সার্চ, প্লে এবং অন্যান্য প্রডাক্টের ক্ষেত্রেও তা হয়ে থাকে। যারা সব থেকে গুরুত্বপূর্ণ কিছু ভুল ধরে থাকেন, তাদের ৮.৭ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার দেয় গুগল। মধ্যপ্রদেশের আমান পা-েও এই ৮.৭ মিলিয়ন মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ৬৫ কোটি টাকা পুরস্কার জিতে নিলেন।

ভুল ধরা বা অভিযোগ করা যে কোনো সময় খারাপ নয়, তা প্রমাণ করে দেয়। এই ধরনের ভালনারেবিলিটিজ প্রোগ্রাম। গুগলের ভিআরপি বা ভালনারেবিলিটিজ রিওয়ার্ড প্রোগ্রাম বহুদিন ধরেই হয়ে আসছে। এই ধরনের প্রোগ্রামকে প্রযুক্তির ভাষায় বলা হয় বাগস বাউন্টি। শুধু গুগল নয়। অ্যাপল বা মাইক্রোসফটের মতো সংস্থাও এই ধরনের প্রোগ্রাম করে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here