নতুন ইসি গঠন আজ

0
153

কে হচ্ছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), জানা যাবে আজ শনিবার। রাষ্ট্রপতির আদেশক্রমে সিইসিসহ ৫ জন কমিশনারের নামের প্রজ্ঞাপন জারি হতে পারে আজ। নির্বাচন কমিশনার নিয়োগের লক্ষ্যে গঠিত সার্চ কমিটি গত ২৩ ফেব্রুয়ারি প্রতি পদের বিপরীতে দুজন করে ১০ জনের নাম প্রস্তাব করে।

সেই তালিকার অগ্রভাগে সাবেক দুজন আমলার নাম রয়েছে বলে আমাদের সময় জানতে পেরেছে। ওই তালিকা থেকে রাষ্ট্রপতি একজন আমলাকে সিইসি হিসেবে নিয়োগ দিতে পারেন বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সম্ভাব্য সিইসি খুব বেশি আলোচিত মুখ নন। এ ছাড়া নির্বাচন কমিশনার হিসেবে আসতে পারেন একজন অর্থনীতিবিদ। যিনি একটি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ছিলেন। এ ছাড়া নারী নির্বাচন কমিশনার হিসেবে আসতে পারেন সাবেক একজন জেলা ও দায়রা জজ। সংখ্যালঘু সম্প্রদায়ের একজন নতুন কমিশনের সদস্য হতে যাচ্ছেন। যিনি সাবেক আমলা। বরাবরের মতো সাবেক একজন ব্রিগেডিয়ার জেনারেলও নির্বাচন কমিশনার হতে পারেন বলে জানা গেছে।

জানা গেছে, প্রস্তাবিত তালিকার অগ্রভাগে সাবেক মন্ত্রিপরিষদ ও ইসি সচিব রয়েছেন। তবে অগ্রভাগে থাকা কাউকেই যে সিইসি হিসেবে নিয়োগ দিতে হবে এমন কোনো আইনি বাধ্যবাধকতা নেই। রাষ্ট্রপতি চাইলে তালিকার মধ্য থেকে যে কাউকে সিইসি ও কমিশনার হিসেবে নিয়োগ দিতে পারেন।

সূত্র জানায়, সে ক্ষেত্রে সাবেক মন্ত্রিপরিষদ সচিবের সিইসি হিসেবে নিয়োগ পাওয়ার সম্ভাবনা কম। এ পদে আসতে পারেন এমন একজন সাবেক আমলা, যিনি খুব বেশি পরিচিত নন। সার্চ কমিটির আমন্ত্রণে অংশ নেওয়া বিশিষ্ট নাগরিকদের অনেকেই সিইসি হিসেবে সাবেক কোনো আমলাকে নিয়োগের প্রস্তাব করেছেন। কর্মদক্ষতা ও সব স্তরের মানুষের সঙ্গে কাজের অভিজ্ঞতাসম্পন্ন প্রশাসনের সাবেক কোনো শীর্ষ কর্মকর্তাকেই ইসির প্রধান হিসেবে দেখতে চান তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here