নিষেধাজ্ঞার বিকল্প তৃতীয় বিশ্বযুদ্ধ

0
33

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিকল্প হলো তৃতীয় বিশ্বযুদ্ধ। ব্লগার ব্রায়ান টাইলার কোহেনের সঙ্গে এক সাক্ষাৎকারে এসব কথা বলেন বাইডেন। রুশ বার্তা সংস্থা ‘তাস’ এ খবর দিয়েছে।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের জবাব হিসেবে যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান ইউনিয়নসহ পশ্চিমা বিশ্ব নানা ক্ষেত্রে মস্কো ও প্রেসিডেন্ট পুতিনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

সাক্ষাৎকারে প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘দুটি বিকল্প আমাদের হাতে আছে। এক. তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করা, রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে যাওয়া। দুই. যে দেশটি আন্তর্জাতিক সব নিয়মনীতি লঙ্ঘন করছে, তার জন্য তাকে মূল্য দিতে বাধ্য করা।’

কোহেন ইউটিউবে এই সাক্ষাৎকারের ভিডিও প্রকাশ করেছেন। সেখানে বাইডেন বলেন, নিষেধাজ্ঞাগুলো ইতিহাসের সবচেয়ে বড় নিষেধাজ্ঞা। এর মধ্যে অর্থনৈতিক এবং রাজনৈতিক নিষেধাজ্ঞাও আছে।

সাক্ষাৎকার দেওয়ার আগেই প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেনকে ৩৫ কোটি ডলারের সামরিক সহায়তা দিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে নির্দেশ দেন। সব মিলিয়ে ইউক্রেনের জন্য ৬০ কোটি ডলার দেওয়ার বিষয়ে স্মারকে সই করেছেন তিনি।

অনেকের অভিযোগ, যেমন- উত্তর কোরিয়ার শাসক কিম জং উন- ইউক্রেনে আজকের সংকটের জন্য মূলত যুক্তরাষ্ট্রই দায়ী। তারা ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ দেওয়ার প্রলোভনে ফেলে রেখেছে। আর এই ন্যাটোর সদস্যপদ নিয়েই যত ক্ষোভ রাশিয়ার। মস্কো বলছে, নিজ দেশের নিরাপত্তার কথা ভেবে ‘উপায়ান্তর না পেয়ে’ ইউক্রেনে হামলার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here