রাশিয়ার সঙ্গে যুদ্ধে জিততে পারে ইউক্রেন : ব্লিনকেন

0
122

রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেন জিততে পারে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে তিনি বলেছেন, ‘আমি নিশ্চিত ইউক্রেন এ যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে জিততে পারে।’ তবে কতদিন এ যুদ্ধ স্থায়ী হতে পারে সে বিষয়ে তিনি কিছু বলেননি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের নাগরিকদের ‘অসাধারণ প্রতিরোধ ক্ষমতার’ প্রশংসা করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী। ব্লিনকেন বলেন, ‘যদি ইউক্রেনের বর্তমান সরকারকে ক্ষমতাচ্যুত করে পছন্দের কাউকে বসিয়ে দেওয়ার ইচ্ছা মস্কোর থেকে থাকে, তবে দেশটির ৪৫ মিলিয়ন নাগরিক এটি মেনে নেবে না।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায় ইউক্রেনকে যথাসাধ্য সাহায্য করার জন্য এবং ভ্লাদিমির পুতিনের শুরু হওয়া পছন্দের এই যুদ্ধের অবসান ঘটাতে রাশিয়ার উপর ভয়াবহ চাপ সৃষ্টি করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

বিবিসি জানিয়েছে, আক্রমণের নবম দিনে ইউক্রেনীয় বাহিনীর কঠোর প্রতিরোধ দেশজুড়ে রাশিয়ার অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতে থাকে। দক্ষিণে, রাশিয়ান বাহিনী কৃষ্ণ সাগরের উপকূল বরাবর এলাকাগুলো দখল করে নেয় এবং বন্দর শহর মারিউপোল ঘিরে ফেলে।

তবে মাইকোলাইভের গভর্নর বলেছেন, রাশিয়ান সৈন্যদের শহর থেকে বিতাড়িত করা হয়েছে। এদিকে, উত্তরে ইউক্রেনের দ্বিতীয় শহর খারকিভও অবরোধের মধ্যে রয়েছে।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের ‘দোনবাস অঞ্চলে’ সামরিক অভিযানের ঘোষণা দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here