ফের কর্মচঞ্চল বেনাপোল

0
33

টানা ৭২ ঘন্টা বন্ধ থাকার পর আজ রোববার আবারও সচল হলো দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোল। সকাল থেকে ভারতের সঙ্গে শুরু হয়েছে আমদানি-রফতানি বাণিজ্য। এতে বন্দরে ফিরেছে কর্মচাঞ্চল্য।

গত বৃহস্পতিবার শিশু দিবস ও বঙ্গবন্ধুর জন্ম বার্ষিকী, শুক্রবার সাপ্তাহিক ছুটি ও শনিবার পবিত্র শবে বরাতের ছুটি থাকায় বন্ধ ছিল বেনাপোল বন্দরের বাণিজ্যিক কার্যক্রম। টানা ৩ দিন পণ্য খালাস বন্ধ থাকায় সরকারের প্রায় ১০০ কোটি টাকা রাজস্ব আয় পিছিয়েছে। বন্দরেও জমেছিল পণ্যজট।

এদিকে আমদানি, রফতানি শুরু হওয়ায় বেনাপোল বন্দরে আবারো কর্মব্যস্ততা ফিরেছে। পণ্য খালাসে ব্যস্ত সময় পার করছেন বাণিজ্যের সাথে সংশিষ্ট ব্যবসায়ীসহ বন্দর, কাস্টমসের কর্মকর্তা, কর্মচারী ও বন্দর শ্রমিকেরা।

বেনাপোল বন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, টানা তিন দিন বন্ধ থাকার পর রোববার সকাল থেকে পুনরায় আমদানি-রপ্তানিসহ সকল কার্যক্রম শুরু হয়েছে। ব্যবসায়ীরা যাতে বন্দর থেকে দ্রুত পণ্য খালাস করতে পারেন সে বিষয়ে সংশিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে প্রায় ৬ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য আমদানি, ২শ ট্রাকের মত রফতানি ও বন্দর থেকে ৫শ ট্রাক পণ্য খালাস হয়। আমদানি পণ্য থেকে প্রতিদিন সরকারের রাজস্ব আয় হয় প্রায় ৫০ কোটি টাকা। আমদানি, রফতানি গতিশীল রাখতে বেনাপোল বন্দরে সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা বাণিজ্য সেবার কথা থাকলেও সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটির দিন বন্ধ থাকে আমদানি, রফতানি ও পণ্য খালাস কার্যক্রম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here