টেকসই ও সাশ্রয়ী সড়ক নির্মাণে নতুন উদ্ভাবন

0
148

সড়ক দ্রুত নষ্ট হয়ে যাওয়া নিয়ে আলোচনা-সমালোচনা বহু পুরনো বিষয়। বিশেষ করে বর্ষাকালে রাস্তাঘাট বেহাল হলে প্রকৌশলী ও ঠিকাদাররা একে অন্যকে দোষারোপ করেন। কেউবা অতিরিক্ত পণ্য পরিবহনকে দায়ী করেন। এমন প্রেক্ষাপটে সাশ্রয়ী ও টেকসই সড়ক নির্মাণে একদল প্রকৌশলী শুরু করেন গবেষণা। ২০২১ সালের এপ্রিল থেকে গত জানুয়ারি পর্যন্ত চলে তাদের গবেষণা। ১০ মাস গবেষণা শেষে নতুন পদ্ধতি বের করেছেন তারা।

তাদের দাবি- নতুন এ পদ্ধতিতে সড়ক নির্মাণে সময় কম লাগে। উদ্ভাবিত এ কৌশলের নাম ‘শেখ হাসিনা রোড টেকনোলজি’ করার প্রস্তাব করেছেন প্রকৌশলীরা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন সময় উদ্ভাবনী গবেষণার তাগিদ দিয়েছেন। সেই অনুপ্রেরণায় মাতারবাড়ী কয়লানির্ভর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের সওজ অংশে নিযুক্ত প্রকৌশলীরা গবেষণা শুরু করেন। গবেষণা দলের নেতৃত্বে ছিলেন সড়ক ও জনপথ অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ফজলে রাব্বী। তার সঙ্গে ছিলেন মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের (সওজ অংশ) পরামর্শক প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত টিম লিডার আবুল হোসেন। প্রকল্পের নির্বাহী প্রকৌশলী শাহরিয়ার রুমী, উপবিভাগীয় প্রকৌশলী মোহা. ইউনুস আলী, নির্মাতা প্রতিষ্ঠানের প্রকল্প ব্যবস্থাপক আবু সাদাত সায়েম ও প্রকল্পের এক্সক্লুসিভ চ্যানেল পার্টনার ওয়ালিউল ইসলাম। ১০ মাস গবেষণা করে তারা ‘একরিলিক পলিমার’ নামের একটি কেমিক্যাল মাটি ও বালির সঙ্গে সমন্বয় করে টেকসই, সাশ্রয়ী ও মজবুত সড়ক নির্মাণ পদ্ধতি উদ্ভাবন করেছেন। গবেষণা প্রতিবেদনটি তারা সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের মাধ্যমে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পাঠিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here