আপন খাঁচায় বন্দি পুতিন

0
76

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এখন খাঁচায় বন্দি এক মানুষ, যে খাঁচা তিনি নিজেই তৈরি করেছেন। এমন মন্তব্য করেছেন যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস। ইউক্রেনে রুশ সামরিক অভিযান নিয়ে কথা বলার সময় তিনি এ কথা বলেন। গতকাল বিবিসি এ খবর দেয়।

ইউক্রেনে আগ্রাসন চালিয়ে রাশিয়া এখন ‘দুর্বল দেশ’ হয়ে গেছে বলে মনে করেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী। ওয়ালেস বলেন, প্রেসিডেন্ট পুতিন এতটা শক্তিশালী নন, যেমনটা তিনি ছিলেন।

স্কাই নিউজের সঙ্গে আলাপকালে ওয়ালেস বলেন, পুতিনের সেনাবাহিনীর দম যেন ফুরিয়ে এসেছে। তিনি বড় ধরনের ক্ষতির মুখে পড়েছেন। রাশিয়ার এই বিখ্যাত সেনাবাহিনীর সুনাম ধুলায় মিশে গেছে। পুতিনকে উদ্দেশ্য করে ওয়ালেস আরও বলেন, ইউক্রেনে তিনি যা করছেন কেবল তার পরিণতি নিয়েই তাকে বাঁচতে হবে না, তিনি তার নিজের সেনাবাহিনীর সঙ্গে যা করেছেন, তার পরিণতি নিয়েও তাকে বেঁচে থাকতে হবে।’

মন্ত্রী বলেন, রুশ বাহিনীকে নতুন করে সাজানো হচ্ছে বলে মনে করা হচ্ছে। তারা ইউক্রেনের দক্ষিণ ও পূর্বাঞ্চলের দিকে তাদের মনোযোগ বাড়াচ্ছে। তিনি বলেন, ‘আগেও আমরা এমনটা দেখেছি। এর ফল আরও খারাপ হয়। আরও বেশি বেসামরিক লক্ষ্যবস্তুতে হামলা হয়, আরও বেসামরিক এলাকায় তা ছড়িয়ে পড়ে।’

ইউক্রেনকে সাঁজোয়া যান ও দীর্ঘপাল্লার আর্টিলারি, গোলাবারুদসহ আরও সামরিক সরঞ্জাম ও প্রাণঘাতী অস্ত্র সরবরাহের বিষয়ে আন্তর্জাতিক মিত্ররা একমত হয়েছেন বলেও জানান তিনি। ইউক্রেনে রাশিয়ার হামলা শুক্রবার ৩৭তম দিনে গড়িয়েছে। এখন পর্যন্ত বড় কোনো শহরের পুরোপুরি নিয়ন্ত্রণ নিতে পারেনি রুশ বাহিনী। পশ্চিমা বিশ্লেষকদের দাবি, এই যুদ্ধের প্রাথমিক লক্ষ্য অর্জন করতে পারেনি মস্কো। যদিও রাশিয়া দাবি করেছে, পরিকল্পনা অনুযায়ীই তাদের এই ‘বিশেষ সামরিক অভিযান’ এগোচ্ছে।

এই যুদ্ধে ইউক্রেনকে অস্ত্র দিয়ে সাহায্য করে আসছে ন্যাটো ও ইউরোপের দেশগুলো। এসব অস্ত্র দিয়ে রুশ বাহিনীর বিরুদ্ধে ব্যাপক প্রতিরোধ গড়ে তুলেছে ইউক্রেনীয় বাহিনী। এতে রুশ বাহিনীর বেশকিছু ইউনিট বড় ধরনের ক্ষয়ক্ষতির শিকার হয়েছে।

ইউক্রেনের দাবি, এই যুদ্ধে এখন পর্যন্ত সাড়ে ১৭ হাজারে মতো রুশ সেনা নিহত হয়েছেন। তবে ক্রেমলিনের দেওয়া তথ্য অনুযায়ী এই সংখ্যা দেড় হাজারের নিচে। এ ছাড়া রুশ বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার কিছু ইউনিট ইতিমধ্যে দেশে অথবা পার্শ্ববর্তী বেলারুশে ফিরে গেছে বলে গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে দাবি করেছে যুক্তরাজ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here