বুচার রাস্তা ছেয়ে গেছে লাশে, ২৮০ জনকে গণকবর

0
78

রুশ বাহিনীর কাছ থেকে রাজধানী কিয়েভের নিয়ন্ত্রণ নেওয়ার পর আশপাশের এলাকায় পড়ে থাকা শত শত লাশ গণকবর দিয়েছে ইউক্রেনের বাহিনী। কিয়েভের নিকটবর্তী কমিউটার শহর বুচায় এ গণকবর দেওয়া হয় বলে এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে আল জাজিরা।

বুচার মেয়র আনাতোলি ফেডোরুক বার্তা সংস্থা এএফপিকে শনিবার ফোনে বলেছেন, ‘আমরা ইতিমধ্যেই ২৮০ জনকে গণকবর দিয়েছি।‘ তিনি বলেছেন, ব্যাপকভাবে বিধ্বস্ত হওয়ায় বুচার রাস্তা লাশে ছেয়ে গেছে।

ফেডোরুক আরও বলেন, এই মানুষগুলোকে মাথার পেছনে গুলি করে হত্যা করা হয়েছে। নিহতদের মধ্যে নারী ও পুরুষ উভয় রয়েছেন। ১৪ বছরের এক শিশুও রয়েছে তাদের মধ্যে।

তিনি নিজেই বুচার রাস্তায় অন্তত ২২ জনের লাশ পড়ে থাকতে দেখেছেন বলে আল জাজিরাকে নিশ্চিত করেছেন মেয়র। আতঙ্কের কারণে এখনো সবগুলো মরদেহ উদ্ধার করা সম্ভব হয়নি বলে তিনি জানিয়েছেন।

ফেডোরুক দাবি করেন, রুশ বাহিনী ইচ্ছাকৃতভাবে এসব মানুষকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। মূলত তার শহরে বেসামরিক লোকদের ওপর গণহত্যা চালানো হয়েছে বলে উল্লেখ করেন এই মেয়র।

এদিকে, রাজধানী কিয়েভের আশপাশের এলাকাগুলো রুশ সেনাদের কাছ থেকে পুনরায় নিজেদের দখলে নেওয়ার দাবি করেছে ইউক্রেন। রাশিয়ার হামলা শুরুর পর শনিবার এই প্রথম কিয়েভ ও এর পার্শ্ববর্তী অঞ্চল পুরো নিয়ন্ত্রণে নেওয়ার দাবি উঠল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here