শেষ বল পর্যন্ত লড়বো : ইমরান খান

0
77

পাকিস্তানের সুপ্রিম কোর্ট আবার অনাস্থা ভোটের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানকে। আদালতের সেই রায়ের ঘণ্টাখানেকের মধ্যেই মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ‘শেষ বল পর্যন্ত লড়াই চালিয়ে যাবো।’

গতকাল বৃহস্পতিবার রাতে প্রধানমন্ত্রী ইমরান এক টুইটে লিখেছেন, ‘আমি মন্ত্রিসভার বৈঠক ডেকেছি। সেইসঙ্গে সংসদীয় দলেরও বৈঠক ডেকেছি। আজ (শুক্রবার) সন্ধ্যা জাতির উদ্দেশে ভাষণ দেবো। আমার বার্তা হলো, আমি সব সময়ই পাকিস্তানের হয়ে শেষ বল পর্যন্ত লড়াই করে যাবো।’

ডন, জিও নিউজসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, বৃহস্পতিবার সর্বোচ্চ আদালত প্রেসিডেন্ট ড. আরিফ আলভির পার্লামেন্ট ভেঙে দেওয়ার সিদ্ধান্তকে বেআইনি এবং ইমরান খানকে প্রধানমন্ত্রী পদে এবং মন্ত্রিসভাকে পুনর্বহালের রায় দেন। আদেশে পাকিস্তানের মন্ত্রিসভাকে পুনর্বহাল এবং শনিবার (৯ এপ্রিল) পার্লামেন্টে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোট আয়োজনের নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।

পাঁচ দিন শুনানির পর প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ সর্বসম্মতিক্রমে এই রায় দিয়েছেন। রায়ে পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল বলেন, জাতীয় স্বার্থ এবং বাস্তব সম্ভাবনা দেখেই আদালত এগিয়ে এসেছেন। পার্লামেন্ট ভেঙে দিতে প্রেসিডেন্টকে পরামর্শ দেওয়ার অধিকার নেই প্রধানমন্ত্রীর। এই সিদ্ধান্ত বাতিল করা হয়েছে।

এর আগে গত রোববার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা বিরোধী জোটের পক্ষ থেকে পেশকৃত অনাস্থা প্রস্তাব নিয়ে জাতীয় পরিষদের ভোটাভুটির কথা থাকলেও ডেপুটি স্পিকার কাসিম খান সুরি তা খারিজ করে দেন। তিনি জানান, বিদেশি শক্তির প্ররোচনায় আনা এ অনাস্থা প্রস্তাব সংবিধানবিরোধী এবং তা দেশের জন্য ক্ষতিকর হতে পারে। তাই পাকিস্তানের সংবিধানের ৫নং ধারা মেনে এ নিয়ে কোনো ভোট করাতে তিনি পারবেন না।

এরপরই ইমরান খানের সুপারিশে জাতীয় পরিষদ ভেঙে দেন প্রেসিডেন্ট আরিফ আলভি। এ সিদ্ধান্তের বিরোধিতা করে রোববার রাতেই পাকিস্তানের সুপ্রিমকোর্টে মামলা দায়ের করে বিরোধীরা। সোমবার থেকে মামলাটির শুনানি শুরু হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here