নিষেধাজ্ঞার অর্থ অর্থনৈতিক যুদ্ধ

0
69

ইউক্রেনে হামলা করায় পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিচ্ছে। রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং বর্তমানে রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ বলেছেন, পশ্চিমাদের নিষেধাজ্ঞার মানে মস্কোর বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধের ঘোষণা। খবর বিবিসির।

ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত দিমিত্রি মেদভেদেভ গত শুক্রবার তার টেলিগ্রাম চ্যানেলে দেওয়া বার্তায় এ মন্তব্য করেন। তিনি বলেন, রাশিয়ার বিরুদ্ধে অনাকাঙ্খিত এ নিষেধাজ্ঞায় আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো ভেঙে পড়বে। বেআইনি নিষেধাজ্ঞা সব সময় আন্তর্জাতিক আইনব্যবস্থার অবনতি ঘটায়।

দিমিত্রি মেদভেদেভ বলেন, ‘অবৈধভাবে প্রভাব বিস্তার করার এ সুযোগ নিয়ে ব্যাপক মাত্রায় এখনকার এসব (রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোর) নজিরবিহীন পদক্ষেপের ফলে জাতিসংঘসহ সব আন্তর্জাতিক প্রতিষ্ঠানের আরও পতন ঘটবে এবং এটি হবে আন্তর্জাতিক আইনের নিয়মের প্রতি সম্পূর্ণরূপে অবজ্ঞার কারণ।’ ইউক্রেনের বুচা শহরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে গত বুধবার রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞার তালিকায় আছেন পুতিনের দুই মেয়ে, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের পরিবারের সদস্য, দিমিত্রি মেদভেদেভ ও প্রধানমন্ত্রী মিখাইল মিশুচস্তিন।

ওই দিনই রাশিয়ার অন্যতম বৃহৎ দুই ব্যাংকের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন। রাশিয়ায় যুক্তরাষ্ট্রের নতুন বিনিয়োগের ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এর পরই এ মন্তব্য করলেন মেদভেদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here