পাকিস্তান পার্লামেন্টের নতুন স্পিকার পারভেজ আশরাফ

0
75

পাকিস্তান পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদের স্পিকার হলেন পিপলস পার্টির (পিপিপি) রাজা পারভেজ আশরাফ। অন্য কোনো প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় স্পিকার নির্বাচিত হয়েছেন তিনি।

পাকিস্তানের সংবাদমাধ্যম জিও টিভি ও ডনের প্রতিবেদনে বলা হয়, আজ শনিবার শপথ নেবেন পারভেজ আশরাফ। তিনি এর আগে দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এরপর ইমরান খানকে ক্ষমতাচ্যুত করতে বিরোধিতায় লিপ্ত হন তিনি।

তবে প্রধানমন্ত্রী পদে শাহবাজ শরীফ দায়িত্ব গ্রহণ করলেও এখন পর্যন্ত মন্ত্রিসভা গঠন সম্পন্ন হয়নি। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে মন্ত্রিসভা শপথ গ্রহণ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও অন্য দলগুলো স্পিকার, সিনেট চেয়ারম্যান, রাষ্ট্রপতি, প্রাদেশিক গভর্নর ইত্যাদি পদগুলোর বিষয়ে যতটা আগ্রহী, মন্ত্রী হতে ততটা আগ্রহী নন। তারা মন্ত্রিসভায় না গিয়েই শাহবাজ সরকারকে সমর্থন করবে বলে প্রতিশ্রুতি দিচ্ছেন। তবে শাহবাজ শরীফ চাইছেন, মন্ত্রিসভা যেন হয় সর্বদলীয়।

এদিকে, আজই পার্লামেন্টের অধিবেশন হতে যাচ্ছে। এই অধিবেশন হওয়ার কথা ছিল ২২ এপ্রিল। ডেপুটি স্পিকার কাসিম সুরির বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব নিয়ে ওই দিন ভোটাভুটি হওয়ার কথা ছিল। সম্ভবত তা আজ হবে।

আসাদ কায়সার পদত্যাগ করার পর পার্লামেন্টের স্পিকারের পদটি শূন্য হয়েছিল। প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটির আগে তিনি পদত্যাগ করেছিলেন। পদত্যাগের পর তিনি পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের সর্দার আয়াজ সাদিককে সুপ্রিম কোর্টের নির্দেশনার মোতাবেক অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটি অনুষ্ঠান আয়োজন করতে বলেছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here