মাঝেমধ্যেই অগ্নিনির্বাপণের মহড়া করতে হবে : প্রধানমন্ত্রী

0
72

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থানে মাঝেমধ্যেই অগ্নিনির্বাপণের মহড়া (ফায়ার ড্রিল) করতে হবে, যাতে সবাই বিপদ মোকাবিলার সময় করণীয় সম্পর্কে জানতে পারেন। দেশের বিভিন্ন অঞ্চলে নবনির্মিত ৪০টি নতুন ফায়ার স্টেশনের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর চত্বরে এই উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। আজ রোববার বেলা সাড়ে ১১টার দিকে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত হন।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্র গঠনের পরই দুর্যোগ মোকাবিলায় রেডক্রস তৈরি করেছিলেন। যেখানে ৪৫ হাজার স্বেচ্চাসেবীকে প্রশিক্ষণ দিয়ে সার্বক্ষণিক প্রস্তুত রাখা হতো। রেডক্রসকে পরে রেড ক্রিসেন্ট নাম দেওয়া হয়। বঙ্গবন্ধু ফায়ার স্টেশন নির্মাণ এবং ফায়ার ফাইটাররা যাতে মানুষের পাশে দাঁড়াতে পারেন সেই উদ্যোগটা নিয়েছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের ২০০৮ সালের নির্বাচনী ইশতেহারেই ছিল মানুষের জানমালের নিরাপত্তা ব্যবস্থা করা। আমরা সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছি।

তিনি আরও বলেন, যারা প্রজেক্ট পরিকল্পনা করবেন তাদের অবশ্যই ফায়ার সার্ভিসের সুবিধার কথাটা মাথায় রাখতে হবে। তাদের গাড়ি যাওয়ার মতো রাস্তা রাখতে হবে। আশপাশের খাল-বিল, জলাধার রাখাটাও জরুরি। জলাধার বন্ধ করে উন্নয়ন প্রকল্প করা যাবে না।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. মোকাব্বির হোসেন ও ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here