ইউরোপের দুই দেশে গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণা রাশিয়ার

0
41

ইউরোপের দুই দেশ পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণা দিয়েছে রাশিয়া। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত জ্বালানি প্রতিষ্ঠান গ্যাজপ্রম আজ বুধবার থেকে দেশ দুটিতে গ্যাস পাঠানো বন্ধ করার এই ঘোষণা দিয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

পোল্যান্ডের গ্যাস কোম্পানি পিজিএনআইজি বলেছে, বুধবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে আর রাশিয়ার গ্যাস পাবে না তারা। বুলগেরিয়ার জ্বালানি মন্ত্রণালয়ও দেশটিতে গ্যাস সরবরাহ বন্ধের বিষয়ে জানিয়ে দিয়েছে।

রাশিয়ার পক্ষ থেকে সম্প্রতি ঘোষণা দেওয়া হয়, অবন্ধুসুলভ দেশগুলোকে জ্বালানি নিতে হলে অবশ্যই রাশিয়ান মুদ্রা রুবলে অর্থ পরিশোধ করতে হবে। তা না হলে তাদের গ্যাস সরবরাহ করা হবে না। পোল্যান্ড ও বুলগেরিয়া ওই শর্ত মানতে অসম্মতি জানায়। এরপরই গ্যাস সরবরাহ বন্ধ দেওয়ার সিদ্ধান্ত নেয় রাশিয়া।

পোল্যান্ডের গ্যাস কোম্পানি পিজিএনআইজি অধিকাংশ গ্যাস আমদানি করে থাকে গ্যাজপ্রম থেকে। চলতি বছরের প্রথম তিন মাসেও প্রতিষ্ঠানটির মোট গ্যাসের ৫৩ শতাংশ সরবরাহ করেছে রুশ কোম্পানিগুলো। তারা বলছে, হঠাৎ গ্যাস সরবরাহ বন্ধ করাটা চুক্তির লঙ্ঘন। তাদের পক্ষ থেকে গ্যাসের সরবরাহ স্বাভাবিক রাখতে পদক্ষেপ নেওয়া হবে।

বুলগেরিয়ার গ্যাসের ৯০ শতাংশই আসে গ্যাজপ্রম থেকে। তারা বলছে, গ্যাসের বিকল্প উৎসের জন্য তারা চেষ্টা করছে। তবে এ মুহুর্তে গ্যাস ব্যবহারের জন্য কোনো বিধিনিষেধ দেওয়া হচ্ছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here