দিল্লিতে ১২ বছরে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

0
140

ভারতের রাজধানী নয়া দিল্লিতে গত ১২ বছরের মধ্যে গতকাল বৃহস্পতিবার সর্বোচ্চ ৪৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ভারতের আবহাওয়া দপ্তর আইএমডি জানিয়েছে, চলতি বছরের এপ্রিলে দিল্লির অধিকাংশ এলাকায় প্রতিদিনই তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াসের ওপরে এবং গত ১৮ এপ্রিল ৪৩ দশমিক ৭ ডিগ্রিতে উঠেছিল তাপ।

দিল্লির দক্ষিণপশ্চিমাঞ্চলীয় শহর ও ভারতের অন্যতম অর্থনৈতিক ও প্রযুক্তি ব্যবসার কেন্দ্র গুরুগাঁওয়ের তাপমাত্রা ছিল আরও বেশি। শহরটিতে প্রতিদিনই তাপমাত্রা ছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

তাপমাত্রা বাড়তে থাকার পাশাপাশি রাজধানী দিল্লি ও আশপাশের এলাকায় বিদ্যুতের চাহিদা বেড়েছে। কয়লার সংকটের কারণে মেট্রো ট্রেন, হাসপাতালসহ রাজধানীর গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা যাবে কি-না, তা নিয়ে সংশয় প্রকাশ করেছে দিল্লি সরকার।

২০১০ সালের ১৮ এপ্রিল দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এরপর আবার গতকাল বৃহস্পতিবার প্রায় একই রকম সর্বোচ্চ তাপমাত্রা ছিল। আর দিল্লির এ পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা হল ৪৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

ভারতের আবহাওয়া দপ্তর বলেছে, ‘আগামী তিন দিনে ভারতের উত্তর–পশ্চিমাঞ্চলে তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। এরপর থেকে তা আবার ২ ডিগ্রি সেলসিয়াস কমবে।’ তাপপ্রবাহের কারণে নবজাতক, বয়স্ক মানুষ এবং দীর্ঘমেয়াদি রোগে ভোগা মানুষেরা মাঝারি মাত্রার স্বাস্থ্যঝুঁকিতে আছেন। দিল্লি ছাড়াও রাজস্থান, হরিয়ানা, উত্তরপ্রদেশ ও ওডিশাতেও তাপপ্রবাহজনিত সতর্ক সংকেত জারি করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here