আজ থেকে কর্মব্যস্ত হবে রাজধানী

0
59

মোবাইল ফোন অপারেটরদের দেওয়া তথ্যানুযায়ী, ঈদের ছুটি শুরু হওয়ার আগের চার দিনে ঢাকা ছাড়েন প্রায় ৭৩ লাখ মানুষ। ছুটি শেষ হওয়ার পর এসব মানুষ গত বুধবার থেকে রাজধানীতে ফিরতে শুরু করেছেন। এরই মধ্যে বৃহস্পতিবার অফিস করেছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অনেকেই। সাপ্তাহিক ছুটি শেষে আজ রোববার থেকে প্রায় পুরোদমে অফিস শুরু হবে। স্কুল-কলেজও চালু আজ থেকে। ফলে ধারণা করা যায়, আজ থেকেই রাজধানী ঢাকা আবার ফিরে পাবে সেই চিরচেনা জনবহুল রূপ। যদিও গতকাল শনিবার পর্যন্ত কোথাও তেমন কোনো যানজট লক্ষ্য করা যায়নি। অনেকেই এখনো বিনোদনকেন্দ্রগুলোতে সময় কাটাচ্ছেন। ঢাকার বিভিন্ন স্থান সরেজমিন ঘুরে এমন চিত্রই দেখা গেছে। মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হয় গত ৩ মে। এবার ঈদের ছুটি ছিল ১-৪ মে পর্যন্ত। তবে অনেকেই একদিনের (বৃহস্পতিবারের) বাড়তি ছুটি নিয়ে পুরো সপ্তাহ বাড়িতে কাটিয়েছেন। এর আগে ২৯ ও ৩০ এপ্রিল শুক্র ও শনিবার পড়ায় চাকরিজীবী নগরবাসী তাদের পরিবার নিয়ে ঈদ উদযাপন করতে গ্রামের উদ্দেশ্যে ২৮ এপ্রিল থেকেই রাজধানী ছাড়তে শুরু করেছিলেন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছিলেন- ২৭, ২৮, ২৯ ও ৩০ এপ্রিল ৭৩ লাখ মানুষ ঢাকা থেকে বাইরে গেছে।

তাদের মোবাইল সিমের ঢাকা ছাড়ার হিসেবেই এ সংখ্যা নিশ্চিত করা হয়েছে। ঈদের ছুটি কাটিয়ে গত বুধবার থেকেই মানুষ ঢাকায় ফিরতে শুরু করেছেন। তবে ঢাকায় ফেরার সংখ্যা বেড়েছে গত শুক্রবার থেকে। অনেক বেসরকারি চাকরিজীবী শনিবার অফিসে যোগদানের জন্য এদিন ঢাকা ফিরেছেন। তবে রাস্তায় যাত্রীদের সবচেয়ে বেশি চাপ বেড়েছে শনিবার।

জানা গেছে, দৌলতদিয়া ফেরিঘাটে গত শুক্রবার রাত থেকেই যানবাহনের দীর্ঘ সারি তৈরি হয়। রাতে সিরিয়ালে আটকেপড়া যানবাহনগুলো এখনো মহাসড়কে দাঁড়িয়ে আছে। এতে চরম ভোগান্তির শিকার হচ্ছেন চালক ও যাত্রীরা। বিআইডব্লিউটিসি দৌলতদিয়াঘাট সূত্রে জানা গেছে, শনিবার সরকারি ছুটির শেষ দিন এবং আজ রবিবার থেকে সব পোশাক কারখানা খোলায় একযোগে ঢাকামুখী হচ্ছেন মানুষ। এতে দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় যাত্রী ও যানবাহনের বাড়তি চাপ পড়েছে। গত ৪৮ ঘণ্টায় দৌলতদিয়াঘাট দিয়ে প্রায় সাড়ে ১৫ হাজার যানবাহন ঢাকামুখী হয়েছে। এর মধ্যে বাস ১৬৫৭টি, ট্রাক ১৪৬১, ছোট গাড়ি ৮৮৭৩ এবং মোটরসাইকেল পার হয়েছে ৩৪৫৪টি। এ ছাড়া প্রায় লক্ষাধিক মানুষ ফেরিতে নদী পার হয়েছেন।

সদরঘাট নৌনিরাপত্তা ও ট্রাফিক বিভাগের কর্মকর্তারা জানান, গতকাল ভোর ৪টা থেকে সকাল ৮টা পর্যন্ত টার্মিনালে ভিড়েছে ৭৩টির মতো লঞ্চ। শুক্রবার যে লঞ্চগুলোর কোনো কোনোটি ২০০ যাত্রী নিয়ে আসতে দেখা গেছে, সেগুলো গতকাল ভিড়েছে এক থেকে দেড় হাজার যাত্রী নিয়ে।

দুদিনে ফিরেছে ২০ লাখ মানুষ : পবিত্র ঈদুল ফিতর উদযাপন করতে প্রায় এক কোটি মানুষ ঢাকা ছেড়েছিল। তাদের মধ্যে ২০ লাখ গত বৃহস্পতি ও শুক্রবার দুদিনে রাজধানীতে ফিরেছে। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার গতকাল শনিবার বিকালে এ তথ্য জানিয়েছেন। মোবাইল অপারেটরদের বরাত দিয়ে তিনি এ তথ্য নিশ্চিত করেন।

মোস্তাফা জব্বার জানান, ঈদের ছুটি শেষে গত বৃহস্পতিবার ঢাকায় ফিরেছেন ৬ লাখ ৩২ হাজার ৪৮৫ জন মোবাইল সিম ব্যবহারকারী। আর শুক্রবার এসেছেন ১৩ লাখ ৯৭ হাজার ৬৮০ জন। সব মিলিয়ে গত দুই দিনে ২০ লাখ ২৯ হাজার ১৬৫ জন সিম ব্যবহারকারী দেশের বিভিন্ন জেলা থেকে ঢাকা এসেছেন। তবে এ হিসাব সিম ব্যবহারকারীদের। তাদের অনেকের কাছে একাধিক সিমও থাকে। আবার অনেক পরিবার ঢাকা ছেড়েছে, যাদের শিশু বা কিশোরদের কাছে মোবাইল নেই। ঈদে সবচেয়ে বেশিসংখ্যক গ্রামীণফোনের গ্রাহক ঢাকার বাইরে গেছেন। আর ঢাকা ছাড়া মানুষের মধ্যে সবচেয়ে কম ছিল টেলিটকের গ্রাহক।

এর আগে ঈদযাত্রায় প্রায় ১ কোটি মানুষ ঢাকা ছেড়েছিল। যার মধ্যে ঈদের আগের দিন ১ মে একদিনেই সর্বোচ্চ ২৯ লাখ সিম ব্যবহারকারী ঢাকা ছাড়েন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here